• ঢাকা
  • শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

একটি কবুতর বিক্রি হলো ১৭ কোটি টাকা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৬, ২০২০, ০২:০৬ পিএম
একটি কবুতর বিক্রি হলো ১৭ কোটি টাকা

ঢাকা : বেলজিয়ামে নিলামে একটি কবুতর বিক্রি হয়েছে। দাম শুনলে চোখ ছানাবড়া হয়ে যাবে। প্রায় ২০ লাখ ডলারে বিক্রি হয়েছে মেয়ে কবুতরটি, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ কোটি টাকা।

এর নাম নিউ কিম। বয়স দুই বছর। রোববার এটি বিক্রির জন্য বেলজিয়ামে নিলামে তোলা হয়েছিল। চীনের এক ধনাঢ্য ব্যক্তি শখের কবুতরটি কিনে নিয়েছেন।

বিশেষ প্রজাতির এই কবুতরটি 'রেসিং পিজন' হিসেবে পরিচিত। এই প্রজাতির কবুতর এত দামে বিক্রির ঘটনা এটিই প্রথম।

এই বিশেষ প্রজাতির কবুতর ওড়ার প্রতিযোগিতায় অংশ নেয়।  সাধারণত কবুতরগুলোকে ১০০ থেকে ১ হাজার কিলোমিটার দূরত্বের কোনো স্থানে ছেড়ে দেয়া হয়।

সবচেয়ে আগে উড়ে যে বাড়ি পৌঁছবে, সে বিজয়ী। মোটা অঙ্কের অর্থ মিলবে তার মালিকের। কবুতরদের এ প্রতিযোগিতায় সর্বশেষ বিজয়ী আর্মান্ডো, যাকে পরে ফর্মুলা ওয়ান রেস চ্যাম্পিয়ন লুইস হ্যামিলটনের নামে নামকরণ করা হয়।

নিউ কিমও ২০১৮ সাল থেকে বেশ কটি প্রতিযোগিতায় জিতেছে এবং এর পর সে অবসরে গেছে। অবসর জীবনে বেশ কিছু ছানার জন্ম দিয়েছে সে।

নিউ কিমের মালিক একটি বেলজিয়ান পরিবার। এই বিপুল পরিমাণ অর্থে কবুতরটি বিক্রি হওয়ায় রীতিমতো বিস্মিত। যে চীন ধনাঢ্য ব্যক্তি তাকে কিনেছে, তার শখ হলো রেসিং পিজন সংগ্রহ করা।

চীনে সম্প্রতি পিজন রেসিং খুবই জনপ্রিয়তা পেয়েছে। নিউ কিম মেয়ে কবুতর হওয়ায় তার দাম এত বেশি। কারণ তাকে এই প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগানো যায়।

নিলামে বিজয়ী চীনা নাগরিক নিউ কিমকে এই প্রতিযোগী প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগাবেন বলে ধারণা করা হচ্ছে। সূত্র: বিবিসি বাংলা।

সোনালীনিউজ/এমটিআই

Side banner