• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

প্রদর্শনীতে সাড়ে ৩ লাখ টাকা কেজির আম, দর্শনার্থীদের ব্যাপক সাড়া 


আন্তর্জাতিক ডেস্ক জুন ১১, ২০২৩, ০৩:৫১ পিএম
প্রদর্শনীতে সাড়ে ৩ লাখ টাকা কেজির আম, দর্শনার্থীদের ব্যাপক সাড়া 

ঢাকা: বিশ্বের সবচেয়ে দামি আম ‘মিয়াজাকি’। এক কেজি আমের দাম ৩ লাখ ৬০ হাজার টাকা। জাপানের একটি শহরের নামে এই আমের নামকরণ করা হয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়িতে তিন দিনব্যাপী আম উৎসবে প্রদর্শিত হচ্ছে এই আম। 

ভারতীয় বার্তা সংস্থা এএনআই ও হিন্দুস্তান টাইমস সূত্রে জানা গেছে এমন তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, সপ্তমবারের মতো শিলিগুড়িতে এই আম উৎসব হচ্ছে। অ্যাসোসিয়েশন ফর কনজারভেশন অ্যান্ড ট্যুরিজম- এর উদ্যোগে ৯ জুন শুরু হয়েছে এই আম উৎসব। মডেলা কেয়ারটেকার সেন্টার অ্যান্ড স্কুল নামের আরেকটি প্রতিষ্ঠান এই আয়োজনের সহায়তায় রয়েছে। উৎসবে দুই শতাধিক জাতের আম প্রদর্শিত হচ্ছে।

খবরে বলা হয়েছে, ‘মিয়াজাকি’ ছাড়াও এই উৎসবে আরেক দামি আম হিসেবে পরিচিত আলফানসোও প্রদর্শিত হচ্ছে। এ ছাড়াও রয়েছে ল্যাংড়া, আম্রপালি, সূর্যপুরী, রানিপসন্দ, লক্ষ্মণভোগ, ফজলি, বিরা, সিন্ধু, হিমসাগর কিংবা কোহিতুর- এর মতো জনপ্রিয় জাতের আম।

‘মিয়াজাকি’ জাতের আম চাষ করছেন পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলার শওকত হোসেন। এই আম চাষি বলছেন, প্রথমবারের মতো তিনি এই উৎসবে অংশ নিয়েছেন। বাংলাদেশ থেকে তিনি এই জাতের গ্র্যাফটিং চারা এনেছিলেন। পরে সেটি তার আমবাগানে রোপণ করেছিলেন বলে জানান শওকত।

পশ্চিমবঙ্গের এই আম চাষি বলেন, তার বাগানে ‘মিয়াজাকি’ জাতের আমের ব্যাপক ফলন হয়েছে। এমনকি ক্রেতাদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছেন তিনি। রাজ্যের যে কোনো জায়গায় এই আম চাষ করা যেতে পারে। তার মতে, এই আম কৃষকদের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনে ভূমিকা রাখতে পারে।

আম উৎসবের আয়োজকদের একজন রাজ বসু। তিনি বলেন, এই উৎসবে ২৬২ জাতের বেশি আম প্রদর্শন করা হচ্ছে। 

তবে তিনি বলছেন, এত জাতের আমের মধ্যে উৎসবের প্রধান আকর্ষণ ‘মিয়াজাকি’ জাতের আম। এই আমের চারপাশে ভিড় করছেন উৎসবে আসা লোকজন। অত্যন্ত দামি এই আমের ব্যাপারে ব্যাপক কৌতূহল রয়েছে দর্শনার্থীদের মধ্যে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথম গত শতকের চল্লিশের শতকে এই আমের জাত উদ্ভাবিত হয়। আর আশির দশকে এই জাতের আম এনে চাষাবাদ করা হয় জাপানের মিয়াজাকি শহরে। পরবর্তীতে মিয়াজাকি শহরটির নামেই পরিচিতি পায় এটি।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!