• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইশতেহারে বিএনপি ও ঐক্যফ্রন্টের মিল-অমিল


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২০, ২০১৮, ০১:০৩ এএম
ইশতেহারে বিএনপি ও ঐক্যফ্রন্টের মিল-অমিল

ঢাকা : ঐক্যফ্রন্টের ইশতেহারের সঙ্গে বেশ কয়েকটি বিষয়ে অমিল রয়েছে এর প্রধান শরীক বিএনপির ইশতেহারে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো যুদ্ধাপরাধীদের বিচার, পররাষ্ট্রনীতি আর সন্ত্রাস ও জঙ্গিবাদ ইস্যু।

জাতীয় ঐক্যফ্রন্ট আর বিএনপির নির্বাচনী ইশতেহারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা, জাতীয় ঐক্যকে প্রাধান্য দেয়া, পুলিশ ও সামরিক বাহিনীতে চাকরিতে বয়সসীমা না রাখাসহ বেশ কিছু বিষয়ে মিল রয়েছে।

তবে ঐক্যফ্রন্টের ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচার চলমান থাকবে বলে উল্লেখ থাকলেও বিএনপি তা এড়িয়ে গেছে। মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রের সম্মানিত নাগরিক ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছে দলটি। পররাষ্ট্রনীতিতে ঐক্যফ্রন্ট প্রতিবেশী দেশ ভারত, মায়ানমার এবং চীনের সঙ্গে সম্পর্ক আরো উন্নত করার সুষ্পষ্ট ঘোষণা দিলেও তা নেই বিএনপির ইশতেহারে।

বিচার ব্যবস্থার সংস্কারে নিম্ন আদালতের নিয়ন্ত্রণ রাষ্ট্রপতির হাত থেকে সুপ্রীম কোর্টের হাতে ন্যস্ত করার পাশপাশি জুডিশিয়াল কমিশন গঠনের প্রতিশ্রুতি দিয়েছে বিএনপি। আর বিভাগীয় শহরে হাইকোর্ট বেঞ্চ করার ঘোষণা দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারে আইন-শৃঙ্খলা বাহিনী ও নিরাপত্তা বাহিনীকে যুগোপযোগী করার কথা বলা হলেও বিএনপির ইশতেহারে এ বিষয়ে বিস্তারিত কিছু বলা নেই। ঐক্যফ্রন্টের ইশতেহারে সন্ত্রাস ও জঙ্গিবাদের প্রতি জিরো টলারেন্স নীতির ঘোষণা থাকলেও বিএনপির ইশতেহারে বিষয়টি অনুপস্থিত।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!