• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

উইন্ডিজকে ২৫৬ রানের চ্যালেঞ্জ মাশরাফিদের


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৮, ০৫:০২ পিএম
উইন্ডিজকে ২৫৬ রানের চ্যালেঞ্জ মাশরাফিদের

ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথম ওয়ানডে জিতে এগিয়ে থাকা বাংলাদেশ দল দ্বিতীয় ওয়ানডে ম্যাচে উইন্ডিজকে জয়ের জন্য ২৫৬ রানের চ্যালেঞ্জ ছুঁরে দিয়েছে। তামিম ইকবাল, মুশফিকুর রহীম এবং সাকিব আল হাসানের ত্রিপল হাফ সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেটে ২৫৫ রান সংগ্রহ করে স্বাগতিক দল।  

মঙ্গলবার (১১ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে আগে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান উইন্ডিজ অধিনায়ক রোভম্যান পাওয়েল। তবে ব্যাট করতে নেমে শুরুতেই বড় ধাক্কা খায় টাইগাররা। ইনিংসের দ্বিতীয় ওভারে ওশানে থমাসের করা ইয়র্কার বলটি ফ্লিক করতে চেয়েছিলেন লিটন দাস। কিন্তু বলটি সরাসরি আঘাত করে লিটনের পেছনের পায়ের (ডান পা) গোড়ালিতে। এই অবস্থায় খোড়াতে খাড়াতে ১ রান নিয়েই মাটিতে লুটিয়ে পড়েন তিনি। ফিজিও এসে প্রাথমিক চিকিৎসা দিলেও লাভ হয়নি। স্ট্রেচারে করে মাঠের বাহিরে, সেখান থেকে সরাসরি হাসপাতালে নেয়া হয় এই ওপেনারকে।

এরপর মাঠে নামেন ইমরুল কায়েস। কিন্তু এবারও ব্যর্থ এই ব্যাটসম্যান। টানা দ্বিতীয়বারের মতো টমাস তুলে নিয়েছেন তিন নম্বরে নামা ইমরুল কায়েসের উইকেটটি। প্রথম কয়েকটি বলে ছটফট করে শেষ পর্যন্ত ইমরুল টমাসের বলে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে শাই হোপকে।

লিটন দাসের রিটায়ার্ড হার্টের পর ইমরুল দ্রুত ফিরে গেলে কিছুটা চাপে পড়ে গিয়েছিলো বাংলাদেশ। সেই চাপ দ্রুততায় কাটিয়ে উঠে অভিজ্ঞ মুশফিক-তামিম জুটিতে। দুজনের মধ্যে দারুণ মেলবন্ধন গড়ে উঠেছিল। দুজনই ব্যাটে ছোটাচ্ছিলেন স্ট্রোকের ফুলঝুরি। এতে দুরন্ত গতিতে ছুটছিল বাংলাদেশ। তবে হঠাৎই খেই হারালেন তামিম। দেবেন্দ্র বিশুকে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারি লাইনে কেমার রোচের হাতে ধরা পড়লেন তিনি। ফেরার আগে ৬৩ বলে ৪ চার ও ১ ছক্কায় কাঁটায় ৫০ রান করেন ড্যাশিং ওপেনার। এটি তার ক্যারিয়ারের ২৬তম ফিফটি।

তামিমের পর দ্রুত সাজঘরে ফেরেন মুশফিকুর রহীমও। দলীয় ১৩২ রানে ওশানে থমাসের দুর্দান্ত ডেলিভেরিতে উইকেটের পেছনে শাই হোপের গ্লাভসবন্দি হন মিস্টার ডিপেন্ডেবল। তার আগে ক্যারিয়ারে ২০তম ফিফটি তুলে ফেরার আগে তামিমের সঙ্গে শতরানের জুটি গড়েন তিনি। এ সুবাদে একটি চূড়ায় ওঠেন তারা। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি জুটি গড়ার নজির স্থাপন করেন তামিম-মুশফিক। দেশসেরা ওপেনারের সঙ্গে এটি ছিল তার পঞ্চম শতরানের জুটি। এর আগে চারটি সেঞ্চুরি জুটি নিয়ে এতদিন শীর্ষে ছিলেন সাকিব ও মুশফিক। ফেরার আগে ৮০ বলে ৫ চারে ৬২ রান করেন মুশফিক।

পরে সাকিবের সঙ্গে জুটি বেঁধেছিলেন মাহমুদউল্লাহ। দারুণ খেলছিলেন তারা। তাদের ব্যাটে এগোচ্ছিল বাংলাদেশ। কিন্তু হঠাৎই ছন্দপতন। পথচ্যুত হলেন মাহমুদউল্লাহ। রোভম্যান পাওয়েলের বলে ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে শিমরন হেটমায়ারের তালুবন্দি হলেন তিনি। ফেরার আগে ৫১ বলে ৩ চারে ৩০ রান করেন মিস্টার কুল।

এরপর ক্যারিবীয় বোলারদের উপর চড়াও হন সাকিব আল হাসান। তুলে নেন ক্যারিয়ারের ৪০তম ওয়ানডে হাফ সেঞ্চুরি। ৪৭তম ওভারের শেষ বলে কেমার রোচের শিকার হন বিশ্বসেরা অলরাউন্ডার। তার আগে ৬২ বলে ৬চার এক ছক্কায় ৬৫ রান করেন সাকিব। তবে দ্বিতীয় দফা নেমে সুবিধা করতে পারেননি লিটন। ৮ রানে বিদায় নেন তিনি। সৌম্য করেন ৬ রান। নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ পায় ২৫৫ রানের পুঁজি।  

উইন্ডিজের পক্ষে ওশানে থমাস সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেন। এছাড়া রোভম্যান পাওয়েল, কেমার রোচ, দেবেন্দ্র বীশু ও কেমো পল একটি করে উইকেট নিয়েছেন। 

আজ দ্বিতীয় ম্যাচে প্রথম ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামছে মাশরাফি বিন মুর্তজার দল। খেলছেন রুবেল ও ইমরুল কায়েস- দুজনেই। এ ম্যাচ দিয়ে অন্যরকম সেঞ্চুরি স্পর্শ করেন বাংলাদেশের ‌‌‌‘পঞ্চপাণ্ডব’। একসঙ্গে ১০০তম ম্যাচ খেলছেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ।

অন্যদিকে, প্রথম ম্যাচে হেরে যাওয়া ক্যারিবীয়রা নিজেদের একাদশে একটি পরিবর্তন এনেছে। অফফর্মে থাকা ওপেনার কিয়েরন পাওয়েলের বদলে তারা দলে নিয়েছে চন্দরপল হেমরাজকে।

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ দল: তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!