• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৫, ২০২০, ১১:৩০ এএম
এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে

ঢাকা: চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা পুরোপুরি অনিশ্চিত হয়ে পড়েছে। গত পহেলা এপ্রিল থেকে এ পরীক্ষা দেশজুড়ে শুরু হওয়ার কথা থাকলেও ২২ মার্চ তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। সে সময় বলা হয়েছিল, এপ্রিলের প্রথম সপ্তাহে এ পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে। তবে গতকাল পর্যন্ত নতুন সময়সূচি তৈরিতে বসতেই পারেনি শিক্ষা বোর্ডগুলো। নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ১৭ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ছুটি চলছে এখন।

'কবে ঘোষণা করা হবে এইচএসসি ও সমমান পরীক্ষার রুটিন' জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব- কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক শনিবার বলেন, 'নতুন সময়সূচি প্রকাশের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেই। তবে আমাদের (শিক্ষা বোর্ডগুলোর) নিজস্ব চিন্তা আছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার পর নতুন সময়সূচি ঘোষণা করার। কবে প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে সেটি করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ওপরে নির্ভর করছে।'

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মোকবুল হোসেন বলেন, 'পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অন্তত ১৫ দিন সময় দিয়ে পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে।'

করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা শুরুর মাত্র ৯ দিন তা স্থগিত করে দেওয়া হয়। এর আগে এ পরীক্ষার কেন্দ্র সচিবদের মতবিনিময়, প্রবেশপত্র বিতরণ ও উত্তরপত্র বিতরণও স্থগিত করা হয়।

নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কের মধ্যে গত ১৬ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার।

এদিকে, এইচএসসি ও সমমান পরীক্ষা সুস্থ ও রোগমুক্ত পরিবেশে নেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু গতকাল বলেন, সন্তানদের জীবনের নিরাপত্তার প্রশ্নে সরকার এ পরীক্ষা স্থগিত করে প্রশংসনীয় কাজই করেছে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!