• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

করোনা সংক্রমণ জ্যামিতিক হারে বেড়ে চলেছে


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০২০, ০৩:২০ পিএম
করোনা সংক্রমণ জ্যামিতিক হারে বেড়ে চলেছে

ঢাকা: করোনা টেস্ট নিয়ে মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, প্রয়োজনীয় মাত্রায় পরীক্ষার সুযোগ না থাকায় সংক্রমণের নানা উপসর্গ নিয়েই হাজার হাজার মানুষ ঘুরে বেড়াচ্ছেন এবং সামাজিক সংক্রমণ জ্যামিতিক হারে বেড়ে চলেছে। সাড়ে তিন মাস অতিক্রান্ত হলেও সরকারের চূড়ান্ত ব্যর্থতায় এখন সর্বত্রই নৈরাজ্যকর পরিস্থিতি বিরাজ করছে।

মঙ্গলবার (২৩ জুন) দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

করোনাভাইরাস মোকাবিলায় ব্যর্থ হয়ে সরকার ‘ভাইরাস রাজনীতিকরণে’ ব্যস্ত অভিযোগ করে রিজভী বলেন, করোনা মহামারী মোকাবিলায় কেন্দ্রীয়ভাবে কাজের সমন্বয় নেই। নেই সুনির্দিষ্ট কোনো পলিসিও। বড় সমস্যা হচ্ছে, কোভিড-১৯ এর মতো মহাদুযোর্গ মোকাবিলায় সরকারের একের পর এক ভুল, আত্মঘাতি ও সমন্বয়হীন সিদ্ধান্ত ও পদক্ষেপে আজ হাজার হাজার মানুষ মৃত্যু ঝুঁকিতে। ক্ষমতাসীনদের মনোযোগ দুর্নীতি-লুটপাটে। এরা(সরকার) ভাইরাসের রাজনীতিকরণে ব্যস্ত আছে।

নমুনা পরীক্ষায় স্বাস্থ্য বিভাগের সক্ষমতা নেই দাবি করে তিনি বলেন, পরীক্ষার জন্য উপযুক্ত ল্যাব ও দক্ষ জনবল না থাকায় লক্ষ্য নির্ধারণ করে নমুনা পরীক্ষায় নামতে পারছে না স্বাস্থ্য বিভাগ। প্রকট হয়ে উঠেছে স্বাস্থ্য বিভাগে সক্ষমতার অভাব। করোনা নমুনা সংগ্রহের সরঞ্জাম এবং পরীক্ষার কিটের স্বল্পতা জটিল আকার ধারণ করেছে। পরীক্ষার রিপোর্ট দিতে ঢের বিলম্ব হচ্ছে। মফস্বল থেকে জেলা সদরের ল্যাবে নমুনা পৌঁছে স্তুপ হয়ে পড়ে থাকছে। ফলে এর রিপোর্টের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে। এতে দেশে আক্রান্তের প্রকৃত চিত্র পাওয়া যাচ্ছে না।

গত ২১ জুন শ্যামনগরে দুর্গতদের মধ্যে বিএনপি কর্তৃক ত্রাণসামগ্রি বিতরণকালে স্থানীয় ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের হামলার ঘটনায় নিন্দা জানিয়ে অবিলম্বে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার ও শাস্তি দাবি করেন রিজভী।
 
সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!