• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কার্যত অচল ঢাকা


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১১, ২০১৮, ০১:২৮ পিএম
কার্যত অচল ঢাকা

ফাইল ছবি

ঢাকা: কোটা সংস্কারের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আন্দোলনে নেমেছেন বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, এতে কার্যত ঢাকা শহর অচল হয়ে পড়েছে। 

বুধবার (১১ এপ্রিল) সকাল থেকেই তারা রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকেন। এ কারণে পুরো নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে যাত্রীরা দুর্ভোগে পড়লেও তাদের চেহারায় কোনো বিরোক্তির ছাপ দেখা যায়নি।

কোটা সংস্কারের দাবিতে সকাল থেকে নর্থ-সাউথ ইউনিভারসিটির শিক্ষার্থীরা বসুন্ধরা আবাসিক গেটের সামনের সড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকে। এতে বসুন্ধরা আবাসিক গেট থেকে কুড়িল প্রায় দুই হাজার গাড়ি আটকা পড়ে।

সেখানে গাড়ি থেকে নেমে হেঁটে যাচ্ছিলেন মো. তারেক তিনি বলেন, আমি মধ্য বাড্ডা থেকে গাড়িতে উঠেছি যাবো খিলখেত কিন্তু এখানে গাড়ি আটকে দেয়া হয়েছে তাই হাঁটছি। তিনি আরো বলেন, কষ্ট হলেও চাকরি প্রার্থী ও শিক্ষার্থীদের এই আন্দোলন যদি সফল হয় তাতেই খুশি।

বিহঙ্গ পরিবহনের চালক গোলাম মর্তুজা বলেন, আমরা জানতাম না এই সময় রাস্তা বন্ধ করে দেয়া হবে। যাত্রীরা নেমে হেঁটে চলে যাচ্ছেন, কিন্তু আমরা এখন দিনভর আটকে থাকবো। 

সকাল সোয়া ৯টা থেকে রাজধানীর পান্থপথ মোড় বন্ধ করে আন্দোলন শুরু করে ইউনিভারসিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) শিক্ষার্থীরা। সড়ক অবরোধের কারণে পান্থপথ বসুন্ধরা সিটি, কাঁঠালবাগান, গ্রিন রোডসহ আশপাশের পুরো এলাকার রাস্তা দিয়ে কোনো যানবাহন চলছে না।

সকাল ৯টা থেকে পান্থপথের শমরিতা হাসপাতালের সামনে মাইক্রোবাস নিয়ে আটকে আছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের একজন ডাক্তার। ১০টা পর্যন্ত আটকে থাকার পর পরে তিনি হেঁটে মেডিক্যালে যান। তার গাড়ির চালক মোবারক হোসেন বলেন, ৯টা থেকে বসে আছি। সামনেও যেতে পারছি না, পেছনেও না। আমার মতো শতশত যানবাহন দাঁড়িয়ে আছে আশপাশের সড়কগুলোতে।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের পাশে মোহাম্মদীয়া সুপার মার্কেটের সামনে পুলিশ মোতায়েন রয়েছে। এই সড়কটি বন্ধ থাকলেও হাসপাতালের অ্যাম্বুলেন্সগুলো যেতে দেয়া হচ্ছে।

এদিকে নিউমার্কেট ও নীলক্ষেতের রাস্তা বন্ধ করে আন্দোলন করছে শিক্ষার্থীরা। ওই এলাকায়ও যান চলাচলে স্থবিরতা বিরাজ করছে।

ধানমন্ডি ২৭ থেকে ৩২ পর্যন্ত শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে এই পথের যানবাহনগুলোকে দুটি পথে ডাইভার্শনের ব্যবস্থা করেছে পুলিশ। একটি ধানমন্ডির দিকে এবং অন্যটি শ্যামলির দিকে। ডিএমপির তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) ওয়াহিদুজ্জামান ওয়াহিদ বিষয়টি জানিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!