• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ক্ষুধার যন্ত্রণায় বাড়ছে ক্ষোভও


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৪, ২০১৮, ১২:০৬ পিএম
ক্ষুধার যন্ত্রণায় বাড়ছে ক্ষোভও

ঢাকা : ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে উদ্ধার কার্যক্রম চলমান। এখনও ধ্বংসযজ্ঞের ধাক্কা সামলে উঠতে পারেনি দেশটির মানুষ। হতাহত আর নিখোঁজ স্বজনদের নিয়ে শোকাতুর পরিস্থিতি এখনও বিরাজমান। তবে সব কিছুকে ছাপিয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ক্ষুধার যাতনা।

সবকিছু লণ্ডভণ্ড হয়ে যাওয়ার পর খাবার আর বিশুদ্ধ পানির জন্য মরিয়া হয়ে উঠেছে বাসিন্দারা। দুর্যোগের চারদিন পেরিয়ে গেলেও এখনও ত্রাণ পৌঁছানোর গতি ধীর, খাদ্য সংকটে দিন কাটাচ্ছে মানুষ। খাবার-পানীয়ের জন্য মানুষের আকুতি ক্রমাগত রূপ নিচ্ছে ক্ষোভে।

মানুষ যখন ক্ষোভে ফুঁসছে, তখন দ্বিতীয়বারের মতো দুর্গত অঞ্চল পরিদর্শনে গেছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। তিনি জানিয়েছেন, ত্রাণ ও উদ্ধার তৎপরতায় গতি আনতেই তিনি সেখানে গিয়েছেন।

বিবিসি জানায়, ক্ষুধার যাতনা সইতে না পারে অনেকে খাবারের দোকানগুলোতে হামলে পড়ছে। স্থানীয়ভাবে অল্প ত্রাণ দিলেও সবার কাছে তা পৌঁছাচ্ছে না। রণক্ষেত্রে লড়াই করার মতো পরিস্থিতি সামলে অনেকে খালি হাতেই ফিরছেন।

সন্তানদের মুখে খাবার তুলে দিতে পারছেন না বাবা-মা। খাবার জোগাতে রাস্তায় রাস্তায় শিশুরা নগদ অর্থ ভিক্ষা করছে। এক বাসিন্দা বলেন, এক দুর্যোগ থেকে প্রাণে রক্ষা পেয়েছি, এখন আরেক দুর্যোগে (খাবারের অভাব) পড়েছি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!