• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

খালেদাবিরোধী সেই সিরাজ ফখরুলের আসনে বিএনপির প্রার্থী!


নিজস্ব প্রতিবেদক জুন ২, ২০১৯, ০৯:০৯ পিএম
খালেদাবিরোধী সেই সিরাজ ফখরুলের আসনে বিএনপির প্রার্থী!

ঢাকা: বগুড়া-৬ আসনের উপনির্বাচনে জিএম সিরাজকে প্রার্থী করেছে বিএনপি। রোববার (২ জুন) বিকালে দলের গুলশান কার্যালয়ে সিরাজকে ধানের শীষ প্রতীকের চিঠি দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বগুড়া-৬ আসনটি ছিল বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার। খালেদা জিয়া কারাগারে থাকায় প্রার্থী করা হয় মির্জা ফখরুলকে। ফখরুল নির্বাচিত হয়ে শপথ না নেয়া আসনটি শূন্য ঘোষণা করা হয়। খালেদার আসনে এবার প্রার্থী হলেন সিরাজ।

প্রায় এক যুগ আগে বিএনপির নেতৃত্ব থেকে খালেদা জিয়া সরাতে সোচ্চার ছিলেন এই সিরাজই। বর্তমানে তিনি দলের প্রিয়মুখ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৫ আসনে লড়ে তিনি হেরে যান। পাঁচ মাস পর তাকেই আবার ধানের শীষ প্রতীক দেয়া হলো। বগুড়া-৬ আসনের নেতারা জানেন না, কী কারণে পাঁচ মাসের ব্যবধানে জি এম সিরাজকে দুইবার প্রার্থী করা হলো। এর আগে নিষ্ক্রিয় সিরাজকে বিএনপিতে ফিরিয়ে এনে দলের জেলা শাখার আহ্বায়ক করা হয়। কেন্দ্রের এ সিদ্ধান্তের প্রতিবাদে দলের কার্যালয়ে তালাও ঝুলান স্থানীয় নেতাকর্মীরা।

বিএনপি-জামায়াত শাসন আমলে (২০০১-২০০৬) তুমুল বিতর্কিত হন জি এম সিরাজ। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিএনপিতে নিজের অবস্থান হারান। এরপর থেকে তিনি হয়ে যান রাজনীতির বাইরের মানুষ। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কেন্দ্র তাকে এলাকায় পাঠায়। তখন স্থানীয় নেতারা তাকে মেনে নেননি। পরে অবশ্য দলীয় সিদ্ধান্ত মানতে বাধ্য হন স্থানীয় নেতারা।

গত ১৯ মে বগুড়া-৬ উপনির্বাচনের জন্য প্রার্থী দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নৌকা প্রতীকের প্রার্থী বগুড়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতা।

তফসিল অনুযায়ী সোমবার (৩ জুন) প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবেন রিটার্নিং অফিসার। এর আগে জিএম সিরাজ বিএনপির মনোনয়ন নিয়ে প্রতীকের চিঠি পেলেন।

গত ৩০ ডিসেম্বরের একাদশ সংসদ নির্বাচনে এ আসনে নির্বাচিত হন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আসনটি ধানের শীষের দুর্গ হিসেবে খ্যাত। মির্জা ফখরুল শপথ না নেয়ায় শূন্য ঘোষণা করা বগুড়া-৬ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে ২৪ জুন। নির্বাচন কমিশন গত ৮ মে এ নির্বাচনের তফসিল ঘোষণা করে।

এর আগে ৩০ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার। সংবিধান অনুযায়ী শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা আছে।

চলতি মাসের ২৪ তারিখ এ আসনে ভোটগ্রহণ হবে। এ আসনে ভোটগ্রহণ হবে ইভিএমে। ভোট হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসন থেকে নির্বাচন করে একটিতে জয়লাভ করেন। বগুড়া-৬ আসনে ২ লাখ ৫ হাজার ৯৮৭ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম ওমর পান ৩৮ হাজার ৯৬১ ভোট। বগুড়া-৬ আসন থেকে এর আগে খালেদা জিয়া নির্বাচনে দাঁড়াতেন। তিনি জেলে থাকায় মির্জা ফখরুল ওই আসনে নির্বাচন করেন।

তবে ঠাকুরগাঁও-১ (সদর) আসনে আওয়ামী লীগের রমেশ চন্দ্র সেনের কাছে হেরে যান তিনি। এ আসনে ধানের শীষ প্রতীকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর পান ১ লাখ ২৭ হাজার ১০৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী রমেশ চন্দ্র সেন নৌকা প্রতীকে ২ লাখ ২৫ হাজার ৭৯৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!