• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দুর্ভোগ কমেনি বানভাসি মানুষের


টাঙ্গাইল প্রতিনিধি জুলাই ৩০, ২০২০, ০১:১৫ পিএম
দুর্ভোগ কমেনি বানভাসি মানুষের

টাঙ্গাইল: টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও দুর্ভোগ কমেনি বানভাসি মানুষের। গরু, ছাগল, হাঁস, মুরগী নিয়ে চরম বিপাকে দিন কাটাচ্ছে তারা। এসব বানভাসি মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট দেখা দিলেও ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগ বানভাসিদের।

টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৪ সেন্টিমিটার পানি কমে বর্তমানে বিপদসীমার ৪৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ বছর টাঙ্গাইলে ১২টি উপজেলার ১১টি উপজেলাই বন্যার পানি প্রবেশ করে প্রায় ৭ লক্ষাধিক মানুষ পানিবন্দী রয়েছে। এখনও নতুন নতুন গ্রাম প্লাবিত হয়ে মানুষ পানিবন্দী হচ্ছে।

বানভাসি মানুষজন গরু, ছাগল, হাস, মুরগী নিয়ে চরম বিপাকে পরেছে। ভেসে গেছে বিস্তীর্ণ এলাকার ফসলি জমি, সবজি ক্ষেত, লাখ লাখ টাকার পুকুরের মাছ, তলিয়ে যাচ্ছে রাস্তা ঘাট ও হাট বাজার। 

এমন ভয়াবহ বন্যায় ক্রমেই দীর্ঘ হচ্ছে ক্ষয়ক্ষতির পরিমাণ, অসহায় হচ্ছে বানভাসী মানুষের সংখ্যা। আসন্ন ঈদের আর মাত্র একদিন বাকি থাকলেও ঈদের কোন আমেজ নেই বানভাসি লাখ লাখ মানুষের। মহামারী করোনা ভাইরাস আর ভয়াবহ বন্যা সব কিছু তছনছ করে দিয়েছে।
 
অনেকেই বাড়ি ঘর ছেড়ে উঁচু স্থানে বাঁধের পাশে আশ্রয় নিলেও অনাহারে অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছে। ত্রাণের জন্য হাহাকার করছে বানভাসি মানুষ। বিশুদ্ধ পানি ও শুকনো খাবারের তীব্র সংকট দেখা দিলেও কোন রকমের সরকারি বেসরকারি ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগ রয়েছে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!