• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশজুড়ে সাংস্কৃতিক উৎসব ২০-২১ জুলাই


বিশেষ প্রতিনিধি জুলাই ১৫, ২০১৮, ০৪:১০ পিএম
দেশজুড়ে সাংস্কৃতিক উৎসব ২০-২১ জুলাই

ঢাকা : তৃণমূলে সংস্কৃতির বিস্তার ঘটাতে দেশব্যাপী শুরু হচ্ছে সাংস্কৃতিক উৎসব। ৬৪টি জেলায় ২০ ও ২১ জুলাই একযোগে এ উৎসব অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি, জেলা শিক্ষা অফিস ও জেলা তথ্য অফিসের সহযোগিতায় উৎসব আয়োজন করছে সংস্কৃতি মন্ত্রণালয়।

কেন্দ্র থেকে তৃণমূলে সাংস্কৃতিক জাগরণ ঘটানোই আয়োজনের মূল উদ্দেশ্য। ৬৪ জেলায় একযোগে হবে দুদিনের উৎসব। অংশ নেবেন জেলা-উপজেলার শিল্পীরা।

এ আয়োজন সফল করতে জেলা প্রশাসকদের নেতৃত্ব 'সাংস্কৃতিক উৎসব' আয়োজক কমিটি করা হয়েছে। দুদিনের উৎসবের জন্য কেন্দ্রীয়ভাবে অর্থ বরাদ্দ এবং একটি সাধারণ নীতিমালা দেয়া হয়েছে। তবে জেলার নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যও যোগ করা যাবে আয়োজনে।

দেশব্যাপী এ সাংস্কৃতিক উৎসবে স্থানীয় শিল্পীরা রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, আধুনিক গান, দেশাত্ববোধক গান, কবিতা আবৃত্তি, একক অভিনয়, পল্লীগীতি, লালনগীতি, লোকগীতি, আঞ্চলিক গান, জারি-সারি ও মুর্শিদী গান পরিবেশন করবেন।

লোকজ সংস্কৃতির প্রতিনিধিত্ব করে এবং ফুটিয়ে তোলে- এমন সাংস্কৃতিক অনুষ্ঠানকে উৎসবে প্রাধান্য দেওয়া হবে। এ আয়োজনকে মার্চের বাংলাদেশ উৎসবের প্রস্তুতি হিসেবে নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে সরকারের জনকল্যাণমূলক কর্মকাণ্ডের ওপর নির্মিত তথ্যচিত্র এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উন্নয়ন কর্মকাণ্ডের তথ্যচিত্র প্রদর্শন করা হবে। উৎসবের প্রচার কার্যক্রমে প্রয়োজনীয় সহযোগিতা দেবে তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তর।

উৎসবের আয়োজন সম্পর্কে বিস্তারিত জানাতে আগামী ১৮ জুলাই বেলা ১১টায় তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে। সেদিন জেলা তথ্য অফিসের সহযোগিতায় সারা দেশেও সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!