• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশে ফিরতে চাইছেনা রোহিঙ্গারা, মহাসমাবেশের ডাক


কক্সবাজার প্রতিনিধি আগস্ট ২৫, ২০১৯, ০৮:৫৭ এএম
দেশে ফিরতে চাইছেনা রোহিঙ্গারা, মহাসমাবেশের ডাক

কক্সবাজার : মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশের আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীরা নিজ দেশে ফিরতে চাইছেনা। উল্টো  মহাসমাবেশের ডাক দিয়েছে তারা। ইতোমধ্যে মহাসমাবেশে উপলক্ষে উখিয়া কুতুপালং ক্যাম্পের একটি মাঠে মঞ্চ প্রস্তত করা হয়েছে। আর সমাবেশে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ ১০ কর্মসূচি নির্ধারণ করা হয়েছে। তাই বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে চলছে জোর প্রস্ততি। 

রোববার (২৫ আগস্ট) রোহিঙ্গা অনুপ্রবেশের দুই বছর পূর্তিতে এসে বড় ধরনের শোডাউনের জন্য প্রস্ততি নিয়েছে এই শরণার্থীরা। 

২৫ আগস্ট সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ সমাবেশে পাঁচ লাখ রোহিঙ্গার সমাবেশ ঘটানোর পরিকল্পনার কথা জানিয়েছেন আয়োজকরা। কুতুপালংয়ের ৪ নম্বর ক্যাম্পের বর্ধিত অংশের মাঠে এই সমাবেশ আহ্বান করেছেন রোহিঙ্গারা। 

বিষয়টি নিয়ে জানতে চাইলে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস নামক সংগঠনের চেয়ারম্যান মুহিব বুল্লাহ গণমাধ্যকে বলেন, ‘বিশ্ববাসীর সামনে রোহিঙ্গাদের দাবি তুলে ধরতে চাই আমরা। জানিয়ে দিতে চাই মিয়ানমারে আমাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে হবে এবং ভিটেমাটি ফিরিয়ে আমাদের প্রত্যাবাসন করতে হবে। রোহিঙ্গাদের নিজস্ব রীতির সাদা পোশাকে সমাবেশে উপস্থিত হতে বলা হয়েছে।'

তিনি বলেন, সমাবেশ ঘিরে প্রায় এক হাজার আইন-শৃংখলা বাহিনী মোতায়েনের অনুরোধ জানানো হয়েছে। সবার হাতে থাকবে পতাকা, ব্যানার-পোস্টার ও প্ল্যাকার্ড। নিহত রোহিঙ্গাদের জন্য দোয়া মাহফিল হবে।’

বিষয়টি নিয়ে উখিয়া থানার ওসি মো. আবুল মনসুর বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ২৫ আগস্ট পালন উপলক্ষে সংশ্লিষ্ট ক্যাম্পের ইনচার্জরা দেখভাল করবেন।

 উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, এখনো এ ব্যাপারে সরকারের কোনো নির্দেশনা পাওয়া যায়নি। কক্সবাজার জেলা প্রশাসকের সাথে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!