• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নতুন আতঙ্ক পেঁয়াজ থেকে সৃষ্ট রোগ, আক্রান্ত ৯০০


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১২, ২০২০, ০৫:৩৭ পিএম
নতুন আতঙ্ক পেঁয়াজ থেকে সৃষ্ট রোগ, আক্রান্ত ৯০০

ছবি: ইন্টারনেট

ঢাকা: বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাবের মধ্যেই নতুন করে সালমোনেলা ব্যাকটেরিয়া আতঙ্ক সৃষ্টি করেছে। পেঁয়াজ থেকে ছড়ানো এই রোগ যুক্তরাষ্ট্র ও কানাডায় আঘাত হেনেছে। দেশ দুটিতে এখন পর্যন্ত ৯০০ জনের মতো আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।  মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, একটি কোম্পানির লাল পেঁয়াজকে এই ব্যাকটেরিয়ার সম্ভাব্য বাহক হিসেবে শনাক্ত করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। ফলে বাজার থেকে ওই কোম্পানি তাদের পেঁয়াজ তুলে নিচ্ছে। 

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জানিয়েছে, রবিবার (১০ জুলাই) পর্যন্ত দেশটিতে ৬৪০ জন সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ৮৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মানুষ ও পশুপাখি সালমোনেলায় আক্রান্ত হতে পারে। আক্রান্তের লক্ষণ হলো-ব্যাকটেরিয়া শরীরে প্রবেশের ছয় থেকে ৭২ ঘণ্টার মধ্যে ডায়রিয়া, জ্বর ও পেটব্যাথা শুরু হয়। পাঁচ বছরের নিচের শিশু ও ৬৫ বছরের বেশি বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় তাদের অসুস্থতা গুরুতর হতে পারে।

এদিকে,কানাডার পাবলিক হেলথ এজেন্সি জানিয়েছে, শুক্রবার (৭ আগস্ট) পর্যন্ত সেখানে ২৩৯ জন এই ব্যকটেরিয়ায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে অবস্থা গুরুতর হওয়ায় ২৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও কানাডা-দু’দেশেই এখন পর্যন্ত কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। থমসন ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠানের লাল পেঁয়াজ থেকে এই সংক্রমণ ছড়িয়েছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন। এর জের ধরে সংক্রমণের ঝুঁকি কমাতে ওই প্রতিষ্ঠান ১ মে’র পর থেকে বিক্রি করা লাল, হলুদ ও সাদা পেঁয়াজ বাজার থেকে তুলে নিয়েছে। এছাড়াও ওই প্রতিষ্ঠানে বিষয়টি নিয়ে তদন্ত করছে খাদ্য ও ওষুধ প্রশাসন। 

পেঁয়াজ বিক্রেতা প্রতিষ্ঠান থমসন জানায়, তারা যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন সরবরাহকারী, রেস্তোরাঁ এবং পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে ওই পেঁয়াজ বিক্রি করেছেন।  যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জানিয়েছে, অপরিস্কার জিনিস ও স্থান স্পর্শ করা থেকে সালমোনেলা ছড়াতে পারে। ভালোভাবে রান্না না করা খাবারেও এই রোগের ঝুঁকি থাকে। এছাড়া পশুপাখি থেকেও ছড়াতে পারে সালমোনেলা।  

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!