• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নয়া আইজিপিকে সতর্ক করলেন শহীদুল হক


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩১, ২০১৮, ০৭:০৮ পিএম
নয়া আইজিপিকে সতর্ক করলেন শহীদুল হক

ফাইল ছবি

ঢাকা: নির্বাচনী বছর অনেক ষড়যন্ত্র হ‌বে বলে পুলিশের নতুন মহাপরিদর্শককে সতর্ক করেছেন বিদায়ী আইজিপি এ কে এম শহীদুল হক। তিনি বলেছেন, নতুন আইজিপির জন্য নির্বাচনের বছর চ্যালেঞ্জিং হবে, সেগুলো মোকা‌বেলা ক‌রে নাগ‌রিক‌দের ভোটা‌ধিকার নি‌শ্চিত করা, দে‌শে শা‌ন্তিপূর্ণ প‌রি‌বেশ ও শৃঙ্খলা বজায় রাখতে হবে। 

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সু‌প্রিম‌ কোর্টের সাম‌নে পু‌লি‌শের উপর হামলার ঘটনা‌টি নির্বাচ‌নের আগে ষড়য‌ন্ত্রের উদাহরণ বলে স্বরণ করিয়ে দেন তিনি।

বুধবার (৩১ জানুয়ারি) বি‌কে‌লে রাজধানীর পু‌লিশ সদর দফত‌রে বিদায় সংবর্ধনা শে‌ষে সংবাদ স‌ম্মেল‌নে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে তি‌নি এ সব কথা ব‌লেন।

পুলিশের তার সফলতার কথা উল্লেখ করে শহীদুল হক ব‌লেন, আমি শুধু পা‌রি‌নি থানাগু‌লো‌তে পরিবর্তন আন‌তে। যে কোন ভু‌ক্তো‌ভো‌গি থানায় গি‌য়ে যা‌তে সেবা পায়, সেবা দি‌তে পু‌লি‌শের যা‌তে বিলম্ব না হয়, থানায় নাগ‌রিকরা গি‌য়ে যা‌তে সহযোগীতা পায়- এগু‌লো পু‌রোপু‌রি সফল করা সম্ভব হয় নি। তবুও এখন থানায় সেবার মা‌ন এ অনেখা‌নি প‌রিবর্তন এসেছে। ধী‌রে ধী‌রে পু‌রোপু‌রি জনবান্ধব পু‌লি‌শিং আরো বিস্তার ঘটবে।

তিনি আরো ব‌লেন, ৩২ বছর চাকরি জীবনের অত্যন্ত সন্তুষ্টি নিয়ে যাচ্ছি। আমার মধ্যে কোন হতাশা নেই। কারণ আমি সবার ভালোবাসা পেয়েছি। আপনাদের সবার সহযোগিতা পেয়েছি। আপনারা আমাকে কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ করেছেন। আমি আপনাদের দোয়া চাই। আমি অবসরের পরে ঢাকায় থাকব, আমার একটি প্রতিষ্ঠান রয়েছে।

এ সময় তি‌নি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার কন্যা শেখ হা‌সিনার প্রতি কৃতজ্ঞা জানান।

বিদায়ী আইজিপি ব‌লেন, আমার প্রিয় কর্মস্থল ছিল ডিএমপি। আজ (বুধবার) ডিএম‌পি কমিশনার একটি বিদায়ী অনুষ্ঠান করেছিলেন। আমি সেখানে আবেগ তাড়িত হয়েছিলাম। আর আবেগ তা‌ড়িত হ‌বো না। আমি কিশোর বয়স থেকেই বঙ্গবন্ধুর চেতনা নিয়ে চলেছি। সেই চেতনা নিয়েই ৩২ বছর চাকরি করেছি। যতদিন বেঁচে থাকব ততদিনই বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শে বেঁচে থাকব। গত তিন বছর ১ মাস আইজিপি হিসেবে দায়িত্ব পালনকালে চেষ্টা করেছি পুলিশের সক্ষমতা উঁচুমাত্রায় নিয়ে যেতে এবং পুলিশকে জনবান্ধব করতে। দায়িত্ব পালনকালে অনেক ষড়যন্ত্র হয়েছে। কিন্তু পুলিশ সাহসিকতার সঙ্গে সকল সংকট উত্তরণ করতে সক্ষম হয়েছে।

আইজিপি ব‌লেন, পুলিশে ৩২ বছরের চাকরি জীবনে অনেক পেয়েছি। জনগণ এবং পুলিশের প্রত্যেকটা সদস্যের কাছ থেকে ভালোবাসা-শ্রদ্ধা পেয়েছি। চেষ্টা করেছি সততা ও দেশপ্রেম নিয়ে কাজ করার। মানুষের জন্য কাজ করার যে সুযোগ পেয়েছি চেষ্টা করেছি তার সদব্যবহার করতে। পুরোপুরি সন্তুষ্টি নিয়েই বিদায় নিচ্ছি।

অসাংবিধানিক ও অগণতান্ত্রিক সরকার যেন ক্ষমতায় না আসে সেজন্য পুলিশ কাজ করেছে উল্লেখ করে তিনি বলেন, জনগণের সহায়তায় আমরা সফল হয়েছি। আশা করব নতুন আইজিপি এ ধারা অব্যাহত রাখবেন। এ বছর নির্বাচনের বছর। নির্বাচনে মানুষ যেন শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারে নতুন নেতৃত্বে পুলিশ সে দায়িত্ব পালন করবে বলে আমি বিশ্বাস করি।

এরপর নবনিযুক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর হাতে দায়িত্ব হস্তান্তর করেন এ কে এম শহীদুল হক। বিভিন্ন অনুষ্ঠানিকতা শেষে সদরদফতর থেকে বিদায়ের মাধ্যমে ৩২ বছর কর্মজীবনের ইতি টানেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!