• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাটকল শ্রমিকদের মজুরি পরিশোধের জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ


নিজস্ব প্রতিবেদক জুলাই ৫, ২০২০, ০৯:১৮ পিএম
পাটকল শ্রমিকদের মজুরি পরিশোধের জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ

ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) এর নিয়ন্ত্রণাধীন আলিম জুট মিল ছাড়া অন্য পাটকল শ্রমিকদের ‘জাতীয় মজুরি স্কেল,২০১৫’ অনুযায়ী জুন মাসের বকেয়া মজুরি পরিশোধের জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

রোববার (৫ জুলাই) অর্থ মন্ত্রণালয় এ অর্থ বরাদ্দ দেয়। বরাদ্দ দেওয়া এ অর্থ শ্রমিকদের অ্যাকাউন্টে চেকের মাধ্যমে দেওয়া হবে।

মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়, ‘অর্থ মন্ত্রণালয় ‘পরিচালন ঋণ’ বা ‘অপারেশন লোন’ হিসাবে এ টাকা বরাদ্দ দেয়। বরাদ্দ করা অর্থ ২০১৯-২০ অর্থবছরের বিজেএমসি’র মিলগুলোর জন্য বর্ণিতখাত ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। বিজেএমসি শ্রমিকদের প্রত্যেকে সুনির্দিষ্ট ব্যাংকে অ্যাকাউন্ট পেয়ি-এর মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।’

বরাদ্দ করা অর্থ বিজেএমসি’র অনুকূলে ‘পরিচালন ঋণ’ বা ‘অপারেশন লোন’ হিসেবে গণ্য হবে, যা আগামী ২০ বছরে (৫ বছরের গ্রেস পিরিয়ডসহ) ৫ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে এ অর্থ পরিশোধ করতে হবে। আর এজন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে।

চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেওয়া অর্থ কেবলমাত্র শ্রমিকদের বকেয়া মজুরি খাত ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। এ অর্থ ব্যয়ে সরকারের বিদ্যমান বিধি- বিধান অনুসরণ করতে হবে। বিধি বহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!