• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ায় ঐত্যিহবাহী মাঘী পূর্ণিমা উৎসব অনুষ্ঠিত


বগুড়া প্রতিনিধি ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৭:০৮ পিএম
বগুড়ায় ঐত্যিহবাহী মাঘী পূর্ণিমা উৎসব অনুষ্ঠিত

ছবি : সোনালীনিউজ

বগুড়া : জেলার শেরপুর উপজেলার ভবানীপুরে সতীর একান্নতম পীঠ নামে পরিচিত ঐতিহ্যবাহী মা ভবানী মন্দিরে মঙ্গলবার দিনব্যাপী মাঘী পূর্ণিমা উৎসব অনুষ্ঠিত হয়েছে। পঞ্জিকা অনুযায়ী, প্রতিবছর মাঘ মাসের পূর্ণিমার চাঁদের মাঘী পূর্ণিমার তিথি অনুযায়ী এ পূণ্যস্থানে মাঘী পূর্ণিমা উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

মাঘী পূর্ণিমা উৎসবকে ঘিরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সকাল থেকেই হাজার হাজার নারী পুরুষ পূণ্য লাভের আশায় মন্দিরস্থলে সমবেত হন এবং শাঁখা পুকুরে পূণ্যস্নান করেন সনাতন ধর্মাবলম্বীরা নারী-পুরুষ।

এ ছাড়াও মাঘী পূর্ণিমা উপলক্ষে ঐতিহাসিক এই মন্দিরে রতি প্রতিমা দর্শন, পূজাঅর্চনা, ভোগদান, অর্ঘদান, মাতৃদর্শন করেন ভক্তরা। মন্দিরের পক্ষ থেকে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

সনাতন শাস্ত্র মতে, মাঘী পূর্ণিমার দিনে এ স্থানে অংশ নিলে তার অতীত জীবনের পাপ মোচনসহ পূণ্য লাভ হয়। আর সেই আশায় হাজার হাজার ভক্ত নবদম্পতিসহ নর-নারী ও শিশু কিশোর মন্দিরের শাঁখা পুকুরে স্নান করেন।

এ উপলক্ষে মন্দির প্রাঙ্গণে মেলা বসে। মেলায় দই ঘোল, বিভিন্ন রকম মিষ্টান্ন ছাড়াও কাঠের আসবাবপত্র, শিশুতোষ খেলনা ওঠে।

উৎসব কমিটির আহবায়ক গৌরদাস রায় চৌধুরী জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পুণ্যার্থী প্রতি বছরের মতো এসেছে। তাদের নিরাপত্তার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!