• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে সাপ্লাই চেইন হিসেবে দেখতে চায় জাপান


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১১, ২০১৬, ০৫:০৫ পিএম
বাংলাদেশকে সাপ্লাই চেইন হিসেবে দেখতে চায় জাপান

অর্থনীতি রিপোর্টার

বাংলাদেশকে একটি সাপ্লাই চেইন হিসেবে দেখতে চাওয়ায় জাপানের আগ্রহ রয়েছে বলে মনে করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী। গত শনিবার বিকালে জাপান সফরের জন্য একটি প্রতিনিধি দলের প্রস্তুতিমূলক সভায় তিনি বলেন, সকালে ‘বিগ-বি’ এর ওপর এক বৈঠকে খুব উঁচুস্তরের জাপানি কর্মকর্তারা আমাদের বলেছেন, তারা বাংলাদেশকে তাদের সাপ্লাই চেইন করতে চায়। অন্যভাবে বলতে গেলে বাংলাদেশ জাপানের একটি লাভ হবে। এই লাভ হওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় দিক নির্দেশনা দিচ্ছেন।

বিগ-বি বা বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট হচ্ছে জাপানের সহযোগিতায় বাংলাদেশের উপকূলবর্তী এলাকার উন্নয়ন পরিকল্পনা। আগামী ১১ এপ্রিল বাংলাদেশ থেকে ২৫ জন ব্যবসায়ীর এক প্রতিনিধি দল জাপান সফরে যাচ্ছে। ওই সফরে দুই দেশের ব্যবসায়ীদের সম্ভাব্য বিনিয়োগের ক্ষেত্রে সুযোগ সুবিধার বিষয়ে আলোচনা হবে বলে অনুষ্ঠান থেকে জানানো হয়। এতে আরও বলা হয়, আগামী ১৩ এপ্রিল জাপানের রাজধানী টোকিওতে রাষ্ট্রীয় পর্যায়ে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সেমিনার জাপান-২০১৬’ এবং ‘দ্বিতীয় জাপান-বাংলাদেশ পাবলিক প্রাইভেট জয়েন্ট ইকোনমিক ডায়লগ’ শীর্ষক সেমিনার হবে। ওই সেমিনারের প্রস্তুতির জন্যই এ প্রস্তুতি সভার আয়োজন।

সভায় পায়রা ও মাতারবাড়িতে বন্দর হবে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই- ইলাহী বলেন, এ দুই জায়গায় বিদ্যুতেরও হাব হবে। এগুলো বিনিয়োগের হাব হবে। পায়রায় ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ হয়ে গেছে। ওই পায়রায় দুই বিলিয়ন ডলারের প্রকল্প হবে, এটা কেউ ভাবতে পারে নি। কিন্তু এখন হচ্ছে। এসব উন্নয়ন অব্যাহত রাখার জন্য সবার সহযোগিতা চান তিনি। তৈরি পোশাক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ মিলনায়তনে হয়ে যাওয়া ওই সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!