• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিএনপিতে সানাউল্লাহ মিয়ার যতো অবদান


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৭, ২০২০, ০৯:৫৫ পিএম
বিএনপিতে সানাউল্লাহ মিয়ার যতো অবদান

ছবি: সংগৃহীত

ঢাকা: বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই। শুক্রবার (২৭ মার্চ) রাত ৯টার কিছুক্ষণ আগে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন। 

শায়রুল কবির খান জানান, বৃহস্পতিবার (২৬ মার্চ) সানাউল্লাহ মিয়াকে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে ভর্তি করা হয়েছিল গুরুতর অসুস্থ অবস্থায়। তিনি দীর্ঘদিন ধরে নিউমেনিয়াসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।

এদিকে, সানাউল্লাহ মিয়ার মৃত্যুতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। এক শোক বাণীতে তিনি বলেন, ‘সানাউল্লাহ মিয়া ছিলেন বিএনপির জন্য নিবেদিত প্রাণ। আমৃত্যু তিনি জিয়াউর রহমান ও বিএনপির আদর্শ বুকে ধারণ করে রাজনীতি করেছেন।’

তিনি ২০১৬ সালে অনুষ্ঠিত বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে দলের আইন বিষয়স সম্পাদক হিসেবে দায়িত্ব পান। এর আগে, তিনি দলটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। 

খালেদা জিয়া তথা জিয়া পরিবারের সব মামলায় তিনি প্যানেল আইনজীবী হিসেবে কাজ করেছেন। বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন ‘জাতীয়তাবাদী আইনজীবী ফোরামেরও তিনি শীর্ষ নেতা ছিলেন।  সানাউল্লাহ মিয়া খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ছিলেন। ওয়ান ইলেভেনের সময় তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। নেতাকর্মীদের মামলায় সবসময় সহায়তার হাত বাড়িয়ে দিতেন। এজন্য সবার কাছে তিনি ছিলেন খুব জনপ্রিয়।

সানাউল্লাহ মিয়া দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। এছাড়া গত বছরের ৩ জানুয়ারি তিনি মস্তিষ্কের রক্তক্ষরণজনিত সমস্যায় (স্ট্রোক) আক্রান্ত হন। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়া হয়। সেই থেকে তার মুখের বাঁ পাশ বেঁকে যায়। দীর্ঘদিন বিদেশে চিকিৎসার পর দেশে ফেরেন তিনি।

বৃহস্পতিবার রাত থেকে সানাউল্লাহ মিয়ার শরীর প্রচণ্ড খারাপ হলে তাকে গণস্বাস্থ্য হাসপাতালে এনে ভর্তি করানো হয়। শুক্রবার বিকালে শারীরিক অবস্থার আরও অবনতি হয়। চিকিৎসকরা বলেন তিনি নিউমোনিয়ায় আক্রান্ত।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!