• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বরিশাল-ঢাকা মহাসড়কের সুগন্ধ্যা নদীর ভাঙন

বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু রক্ষায় তোরজোর


বরিশাল ব্যুরো আগস্ট ২৯, ২০১৮, ০৭:৩৭ পিএম
বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু রক্ষায় তোরজোর

বরিশাল : সুগন্ধ্যা নদীর ভাঙনে বিদ্যালয় ভবন ধ্বসে পড়ার পর এবার ভয়াবহ ঝুকির মধ্যে পড়েছে পার্শবর্তী বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু। ঢাকা-বরিশাল মহাসড়কে এ সেতুটি হওয়ায় মহা টেনশনে পরেছেন প্রশাসনও।

ইতোমধ্যে মঙ্গলবার রাতে সংবাদ সম্মেলন করে সেতু রক্ষায় বেশ কিছু পদক্ষেপের কথা জানিয়েছে জেলা প্রশাসন।

বুধবার (২৯ আগস্ট) ঘটনাস্থল পরিদর্শন করে দক্ষিনাঞ্চলে যোগাযোগের প্রধান মাধ্যম এ সেতু রক্ষায় সরকারের উচ্চ পর্যায়ে অবহিত করারও প্রতিশ্রুতি দিয়েছেন জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান।

জানা গেছে, সোমবার গভীর রাতে পার্শবর্তী বিদ্যালয় ভবন নদীতে বিলীন হওয়ার পর অদূরের ঢাকা-বরিশাল মহাসড়কের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুটিও ঝুঁকির মুখে পড়েছে। সেতুর পূর্ব দিক ও সড়কের সংযোগের মুখের গাইডওয়াল ভেঙে পড়েছে নদীতে। সেতুর গার্ডার অঞ্চলেও গ্রাস করেছে ভাঙন।

এর প্রেক্ষিতে মঙ্গলবার রাত ৮টায় বরিশাল জেলা প্রশাসকের বাংলোয় ঢাকা-বরিশাল মহাসড়ক সংলগ্ন বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন সুগন্ধা নদীর ভাঙন প্রতিরোধে জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান সাংবাদিকদের বলেন, সুগন্ধ্যার ভাঙ্গনে সৈয়দ মোশাররফ-রশিদ একাডেমির অধিকাংশ অবকাঠামো নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এর পাশের বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু ঝুকিপূর্ন। সেতু সংলগ্ন ভাঙনকবলিত স্থানে জরুরিভিত্তিতে জিও ব্যাগ ফেলা হবে।

ভাঙনকবলিত ব্রিজ থেকে দূরবর্তী স্থানে জরুরিভিত্তিতে জিও ব্যাগ ফেলবে পানি উন্নয়ন বোর্ড। পুরো এলাকায় নদী ভাঙন রোধে বাঁধ নির্মাণের লক্ষ্যে ডিপিপি ৭ দিনের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। ব্রিজ সংলগ্ন এলাকায় অবস্থিত সৈয়দ মোশাররফ-রশিদ একাডেমির অধিকাংশ অবকাঠামো নদীগর্ভে বিলীন হওয়ায় পার্শ্ববর্তী স্কুলের মালিকানাধীন জমিতে টিনশেড ঘর নির্মাণ করা হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মোঃ আনোয়ার হোসেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মাদ আবু সাঈদ, সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী খন্দকার গোলাম মোস্তফা প্রমুখ।

এদিকে গতকাল বুধবার সকাল ১০টায় বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের মহিষাদী গ্রামে সুগন্ধ্যা নদী গর্ভে বিলীন হওয়া সৈয়দ মোশারফ-রশিদা মাধ্যামিক বিদ্যালয় পরির্দশন করনে জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান।

এসময় তিনি বলেন, শিক্ষার্থীদের অস্থায়ী ভবন নির্মানের জন্য ২০-২৫ লক্ষ টাকা বরাদ্দ দিয়ে তাৎক্ষনিক ভাবে পাঠদানের ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। একনেকে প্রস্তাব পাশ করারনোর জন্য আগামী মঙ্গল বারের পূর্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। অপরদিকে বীরশ্রেষ্ট ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু রক্ষার্থে পানী উন্নয়ন বোর্ডের মাধ্যমে সেতুর একটু দুরে জিও ব্যাগ, নদীর বাকে ভরাট অংশ কেটে গভীরতা বৃদ্ধি করে গতীপথ সোজা করে স্থায়ী ভাবে ভাঙন প্রতিরোধের ব্যবস্থা গ্রহন করবে বলে তিনি জানান।

এব্যপারে বরিশাল পানি উন্নয়ন বোর্ডের  নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ বলেন, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর আশপাশে সুগন্ধা নদীর ভাঙন আকস্মিক শুরু হয়েছে। সেতু ও আশপাশের এলাকার ভাঙনরোধে আগে থেকেই একটি বড় প্রজেক্ট হাতে নেয়ার পরিকল্পনা করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড একটি সমীক্ষা করে সেতু ও আশপাশের এলাকার ভাঙনরোধে ব্যবস্থা নেয়ার জন্য কাজের সম্ভাব্য ব্যয় নির্ধারণ করে সড়ক ও জনপথ বিভাগের কাছে দেয়া হয়েছে। তিনি বলেন, দ্রুত অস্থায়ীভাবে পার্কো পাইন বা জিও ব্যাগ ফেলে সেতু এলাকার ভাঙনরোধের ব্যবস্থা নেয়া হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!