• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বৈশ্বিক চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০১৯, ১১:৫৭ এএম
বৈশ্বিক চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা

ঢাকা: যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফরেন পলিসির বৈশ্বিক চিন্তাবিদদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদকে নিয়ে দশম বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে ফরেন পলিসি ম্যাগাজিন। প্রতিবেদনের ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ শীর্ষক বিভাগে সেরা ১০ জনের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বলা হয়েছে, বাংলাদেশের সবচেয়ে বড় নিরাপত্তা প্রতিবন্ধকতা তিনি উদারতার সঙ্গে সামলেছেন। যদিও দেশে তার বিরোধী দলদের প্রতি সর্বদা এমন আচরণ তিনি দেখাননি। মিয়ানমারে নিপীড়ন থেকে পালানো প্রায় ৭ লাখ রোহিঙ্গাকে ফেরত না পাঠিয়ে, হাসিনা তাদের স্বাগত জানিয়েছেন। তাদেরকে নিজের দেশে থাকতে দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও প্রতিরক্ষা ও নিরাপত্তা বিভাগে আরও স্থান পেয়েছেন ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাসিম সুলেইমানি, জার্মান প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ভন দের লেয়েন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভসহ অনেকে।

উল্লেখ্য, গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে এই তালিকায় ১০০ জন ব্যক্তি স্থান পেয়েছেন। বিভাগগুলোর মধ্যে আছে- গত দশ বছরের সেরা দশ, ৪০ ও অনুর্ধ্ব, প্রতিরক্ষা ও নিরাপত্তা, জলবায়ু ও জ্বালানী, প্রযুক্তি, অর্থনীতি ও বাণিজ্য, বিজ্ঞান ও স্বাস্থ্য, অ্যাক্টিভিজম অ্যান্ড আর্টস, পাঠকের পছন্দ, ও মৃত ব্যক্তিদের তালিকা।

বিভাগগুলোর মধ্যে- ‘গত দশ বছরে সেরা দশ’ বিভাগে স্থান পেয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস ও আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’সহ অনকে।

এছাড়া, ৪০ ও অনুর্ধ্ব বিভাগে স্থান পেয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, মার্কিন কংগ্রেস সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ, কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি প্রমুখ।

জ্বালানি ও পরিবেশ বিভাগে স্থান পেয়েছেন, ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন, লেখক অমিতাভ ঘোষ, ফিজির প্রধানমন্ত্রী ফ্র্যাংক বাইনিমারামাসহ ১০ জন।

প্রযুক্তি বিভাগে স্থান পেয়েছেন ‘স্যাপিয়েনস: এ ব্রিফ হিস্টোরি অফ ম্যানকাইন্ড’ খ্যাত লেখক জুবাল নোয়াহ হারারি, লেখিকা সুজান ফ্লাওয়ার, ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানিসহ ১০ জন।

অর্থনীতি ও বাণিজ্য তালিকায় স্থান পেয়েছেন, ব্যবসায়ী ও অধিকারকর্মী জিনা মিলার, ইউরোপের প্রধান ব্রেক্সিট মধ্যস্থতাকারী মিশেল বার্নিয়ের, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজারসহ ১০ জন।

অন্যান্য বিভাগগুলোর মধ্যে রয়েছে- বিজ্ঞান ও স্বাস্থ্য, অ্যাক্টিভিজম ও শিল্প, পাঠকদের পছন্দ ও মৃত ব্যক্তিদের নিয়ে করা তালিকা ‘প্রয়াত’ (দ্য ডিপার্টেড)।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!