• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘বোমা সাইক্লোনে’ বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে নিহত ১৪


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ৫, ২০১৮, ০১:৫৯ পিএম
‘বোমা সাইক্লোনে’ বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে নিহত ১৪

ফাইল ছবি

ঢাকা: যুক্তরাষ্ট্রের ‘বোমা’ সদৃশ সাইক্লোন পূর্ব উপকূলে আঘাত হেনেছে। এছাড়া, দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় শীতকালীন ঝড়ের আঘাতে ৩০ বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাত রেকর্ড করা হয়েছে। এরই মধ্যে ১৪ জন নিহত হয়েছেন।  

বুধবার (৩ জানুয়ারি) আঘাত হানা এ ঝড়ের কবলে পড়েছে হয়েছে ফ্লোরিডা, জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলাইনার বাসিন্দাদের। জরুরি অবস্থা জারি করা হয়েছে জর্জিয়ার দক্ষিণের ২৮টি এলাকায়। ফলে পাঁচ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলবর্তী অঞ্চলে ঘণ্টায় ৫০-৮০ মাইল বেগে বইছে ঝড়ো বাতাস। সেই সঙ্গে পাল্লা দিয়ে চলছে তুষারপাত। ।

এদিকে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ‘বোমা’ সদৃশ সাইক্লোন পূর্ব উপকূলে আঘাত হেনেছে। এতে ৮০ হাজার ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। নিউ ইংল্যান্ডসহ বেশ কয়েকটি রাজ্যে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

প্রাণহানির ঘটনা ঘটেছে উইসকিনসিন, নর্থ ড্যাকোটা, মিসৌরি ও টেক্সাস অঙ্গরাজ্যে। এ ছাড়া বরফে ঢেকে গেছে যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ এলাকা। এতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা অনেকটাই স্থবির হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের যেসব এলাকায় অনেক বছর ধরে তুষারপাত হয়নি, সেখানেও তুষারপাতের ঘটনা ঘটেছে। যেসব এলাকায় এখনো তুষারপাত হচ্ছে না, সেসব এলাকাতেও অল্প সময়ের মধ্যেই তুষার পড়ার আশঙ্কা রয়েছে। সূত্র: রয়টার্স

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!