• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মার্কিন তিন নাগরিককে মুক্তি দিল উ. কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক মে ৯, ২০১৮, ১০:৩০ পিএম
মার্কিন তিন নাগরিককে মুক্তি দিল উ. কোরিয়া

ঢাকা: মার্কিন তিন নাগরিককে কারামুক্তি দিয়েছে উত্তর কোরিয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া সফর করেছেন। সেখান থেকে ফেরার সময় দেশটির কারাগারে থাকা তিন মার্কিন নাগরিককেও ফিরিয়ে নিয়ে গেছেন মাইক পম্পেও।

পরমাণু সংক্রান্ত বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়া প্রেসিডেন্ট কিম জং উনের বৈঠকের বিষয়ে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, শীর্ষ বৈঠকের পরিকল্পনা চূড়ান্ত করতে পম্পেও উত্তর কোরিয়া সফরে গিয়েছিলেন। আর এর পথ ধরেই তিন মার্কিনি মুক্তি পেল। আমি অধীর আগ্রহে তাদের জন্য অপেক্ষা করছি।

এদিকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের ফলপ্রসূ আলোচনা হবে বলে আশা করছেন পম্পেও। কোরীয় উপদ্বীপেও শান্তি বজায় থাকবে বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার (১০ মে) সকালেই ওই তিন মার্কিন নাগরিককে নিয়ে ওয়াশিংটনের বাইরে এন্ড্রুজ বিমান ঘাঁটিতে পৌঁছানোর কথা রয়েছে পম্পেওর।

মুক্তি পাওয়া তিন মার্কিনি হলেন, কিম হক-সং, টনি কিম এবং কিম ডং-চুল। গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রবিরোধী কর্মকান্ডের অভিযোগে তাদেরকে বন্দি শিবিরে রাখা হয়েছিল। যুক্তরাষ্ট্র বরাবরই তাদের মুক্তি দাবি করে এসেছে।

টেলিভিশনের সাংবাদিকদের কাছে ট্রাম্প বলেন, আমি মনে করি উত্তর কোরিয়ার সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হতে যাচ্ছে। একটি চুক্তিও হতে পারে।

এর আগেও মার্কিন ওই তিন নাগরিককে কারাগারে আটকে রাখার ব্যাপারে সমালোচিত হয়েছে উত্তর কোরিয়া। তাদের ছেড়ে দেয়ার মধ্য দিয়ে ইতিবাচক ইঙ্গিতই দিয়েছেন কিম।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!