• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাহুলের কাছে বিমানেই কাশ্মীরি নারীর আহাজারি (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৫, ২০১৯, ০৪:৩৫ পিএম
রাহুলের কাছে বিমানেই কাশ্মীরি নারীর আহাজারি (ভিডিও)

ঢাকা: দিল্লী ফেরতগামী বিমানের মধ্যেই রাহুলের সামনে কার্যত কেঁদে ফেললেন কাশ্মীরের এক নারী। রাহুলকে শোনান তার উদ্বেগ-উৎকণ্ঠার কথা। আর তাতেই ৩৭০ ধারা রদের পর উপত্যকার অভ্যন্তরের একটি খণ্ডচিত্র চলে আসে সামনে। নেটিজেনদের মধ্যে সেই ভিডিও যেন ভাইরাল হয়ে গেছে। 

এর আগে ভারত শাসিত জম্মু কাশ্মীরে ঢুকতে দেয়া হয়নি রাহুল গান্ধীর নেতৃত্বের বিরোধী প্রতিনিধি দলকে, শ্রীনগর বিমানবন্দর থেকেই ফিরিয়ে দেয়া হয়েছিল তাদের। আর সেই যাত্রাপথেই বিমানের মধ্যে এমন এক পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি-সহ প্রতিনিধি দলের সদস্যরা, যাতে অস্বস্তি বাড়তে পারে মোদী সরকারের। 

শনিবার (২৪ আগস্ট) রাহুল গান্ধী ভারতের বিরোধীদের একটি প্রতিনিধি দল নিয়ে জম্মু-কাশ্মীরে যাওয়ার চেষ্টা করেন। 

সরেজমিনে দেখতে গিয়েছেন তিনি। স্বায়ত্তশাসন হারিয়ে কি পরিস্থিতিতে আছে কাশ্মীরিরা। কিন্তু, শ্রীনগর বিমানবন্দরেই তাদের আটকে দেন পুলিশ প্রশাসনের কর্তারা। সেখান থেকেই তাদের ফিরিয়ে দেয়া হয় দিল্লীতে। 

এদিকে, বিমানের ভেতরেই, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদের পর কাশ্মীরিদের কী দুর্দশা এবং কি পরিস্থিতির মোকাবিলা করতে হচ্ছে, সেই কথা শোনান এক মধ্যবয়সি কাশ্মীরি নারী। রাহুলকে তিনি বলেন, 'আমার ছেলেমেয়েকে ঘর থেকে বাইরে বেরোতে দিচ্ছে না। আমার ভাই হৃদরোগাক্রান্ত। ১০ দিন ধরে তিনি ডাক্তার দেখাতে পারেননি। আমরা খুব বিপদে আছি।' ভিডিওতেই দেখা যাচ্ছে, এই কথা বলতে বলতেই কান্নায় ভেঙে পড়েছেন ওই কাশ্মীরি, রাহুল তাকে সান্ত্বনা দেন। শ্রীনগর বিমানবন্দরে রাহুলদের আটকে দেয়ার পর সেখানকার পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে কথোপকথনের একাধিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।  

এ ঘটনায় পুলিশ-প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশে রাহুল বলেন, 'সরকার আমাকে আমন্ত্রণ জানিয়েছে। গভর্নর বলছেন, আমি আমন্ত্রিত। আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে, আমি এসেছি, কিন্তু আপনারা বলছেন যেতে দেয়া হবে না। আবার সরকার বলছে, সব কিছু স্বাভাবিক। সব যদি স্বাভাবিকই থাকে, তাহলে আমাদের যেতে দেওয়া হচ্ছে না কেন? এটা তো আশ্চর্যজনক।'

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!