• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত বাংলাদেশ


টেকনাফ প্রতিনিধি আগস্ট ১৮, ২০১৯, ০৪:২৮ পিএম
রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত বাংলাদেশ

টেকনাফ : মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে প্রস্তুত রয়েছে বাংলাদেশ। এখন আনুসাঙ্গিক প্রস্তুতির কাজ চলছে।

রোববার (১৮ আগস্ট) দুপুরে কক্সবাজার শহরের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত টাস্কফোর্সের জরুরি বৈঠক শেষে এ কথা জানান চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম নেজামী।

নিরাপত্তা ও অন্যান্য বিষয় নিয়ে এ বৈঠক করে টাস্কফোর্সের সদস্যরা।

নুরুল আলম নেজামী বলেন, ২২ আগস্ট প্রত্যাবাসন নিয়ে আমরা ইতোমধ্যে প্রস্তুতি শেষ করেছি। এখন শেষ পর্যায়ের কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে হয়তো এ কার্যক্রম আরও বাড়ানো হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, অতিরিক্ত আরআরসি শামসুদ্দৌজা নয়ন, অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সরওয়াল কামালসহ সেনাবাহিনী ও ইউএনএইচসিআরের প্রতিনিধিরা।

এর আগে, গত শুক্রবার ২২ আগস্ট প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার ঘোষণা দেয় মিয়ানমার সরকার।

গত বছরের ১৫ নভেম্বর প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার কথা ছিল। কিন্তু রোহিঙ্গাদের প্রতিবাদে প্রত্যাবাসন শুরু করা যায়নি। সে সময় উখিয়ার ঘুমধুম ও টেকনাফের নাফ নদীর তীরে কেরুণতলী (নয়াপাড়া) প্রত্যাবাসন ঘাট নির্মিত হয়েছিল। এর মধ্যে টেকনাফের প্রত্যাবাসন ঘাটে প্যারাবনের ভেতর দিয়ে লম্বা কাঠের জেটি, ৩৩টি আধা সেমি-টিনের থাকার ঘর, চারটি শৌচাগার রয়েছে। সেখানে ১৬ আনসার ব্যাটালিয়ন ক্যাম্পের সদস্যরাও দায়িত্ব পালন করছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!