• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
দোলনচাঁপার উদ্বোধনী অনুষ্ঠানে কাদের

লক্কড়-ঝক্কড় গাড়ি আমাকে কষ্ট দেয়


নিজস্ব প্রতিবেদক জুন ৪, ২০১৮, ০৬:৪৬ পিএম
লক্কড়-ঝক্কড় গাড়ি আমাকে কষ্ট দেয়

ঢাকা : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক পরিবহনে আমাদের যে অর্জন, সেই অর্জনের সঙ্গে লক্কড়-ঝক্কড় গাড়িগুলো আমাকে কষ্ট দেয়। আমি আবার এর মন্ত্রী। প্লিজ, লক্কড়-ঝক্কড় গাড়িগুলো রাস্তা থেকে সরিয়ে নিন। এগুলো লজ্জা দেয়। এ বিষয়ে পরিবহন মালিক-নেতাদের সহযোগিতাও কামনা করেন তিনি।

শনিবার (২ জুন) রাজধানীতে গণপরিবহনে নারীদের যৌন হয়রানি রোধে র‌্যাংগস গ্রুপের তত্ত্বাবধানে বিশেষ বাস সার্ভিস ‘দোলনচাঁপা’র উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে র‌্যাংগস গ্রুপের চেয়ারম্যান আ. রউফ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক সোহানা রউফ চৌধুরী ও ঢাকা পরিবহন সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল­াহ খান উপস্থিত ছিলেন। ভারতীয় ভলভো আইশার ভেহিকেল লিমিটেডের সহযোগিতায় দোলনচাঁপা প্রজেক্টের আওতায় প্রথমবারে ১০টি বাস রাজধানীর রাস্তায় নামবে।

গতকাল ৩৬ আসনবিশিষ্ট দুটি বাস প্রতীকীভাবে চালু করা হয়। ঈদের আগে বাকিগুলোও নামবে। পর্যায়ক্রমে এটি ৬০টি বাসে উন্নীত হবে। এই পরিবহন সেবায় যাতায়াতের সুযোগ পাবেন শুধু নারী ও শিশুরা। বাসগুলো এখন মিরপুর সার্কেল থেকে আজিমপুর, মিরপুর-১২ থেকে মতিঝিল রুটে চলাচল করবে।  

ঢাকা শহরের গণপরিবহন ব্যবস্থা দেশের সার্বিক অর্থনীতির সঙ্গে বেমানান মন্তব্য করে কাদের বলেন, আমাদের অর্জনের সঙ্গে গাড়িগুলো বড়ই বেমানান। আমাদের জিডিপি-মাথাপিছু আয় চিন্তা করুন। এমন দেশের রাজধানীতে কি এসব গাড়ি চলতে পারে! আমার মনে হয় ঢাকা শহরে যত লক্কড়-ঝক্কড় গাড়ি চলে তা আমাদের গ্রামাঞ্চলেও চলে না। এগুলোর মেয়াদ উত্তীর্ণ হয়েছে অনেক আগেই, তারপরও চলছে।

গতকাল (শুক্রবার) ডেমরা গিয়েছিলাম। দেখলাম, সব ফিটনেসবিহীন গাড়ি রঙ করা হচ্ছে। এগুলোর সামনে আবার লেখা হচ্ছে- ‘আল­াহর নামে চলিলাম’! কিছুদূর চলার পর দেখা যায় খাদের ভেতর চলিয়া যায়। তা ছাড়া এই গাড়িগুলো রঙচঙ করেই মহাসড়কে উঠে পড়ে। কিছুদূর গিয়ে বিকল হয়ে পড়বে। রেকার দিয়ে সরাতে সরাতে দেখা যাবে ১০০ কিমি জ্যাম লেগে গেছে। তাই পরিবহন মালিকদের বলব, এসব থেকে বিরত থাকুন।

দোলনচাঁপার উদ্যোগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমি শঙ্কিত হই যখন নতুন কিছু শুরু হয়। আমাদের শুরুটা হয় জাঁকজমকপূর্ণ পরিবেশে আর শেষটা হয় প্যানপ্যানানির মধ্য দিয়ে। তবে এবার আমি আশাবাদী। রউফ সাহেবের মতো মানুষ যখন এটা টেককেয়ার করছেন। এখানকার টিম হাইলি কোয়ালিফাইড। ড্রাইভাররা হাইলি ট্রেইন্ড; কন্ডাক্টরও থাকবে মহিলা। স্বপ্ন আমরা অনেকই দেখি তবে সেটি সত্য করা কঠিন। তবে এটা অনেক অল্প সময়ে বাস্তবের পথ দেখল। অভিযোগ যেন এখানে না থাকে।

মন্ত্রী বলেন, তবে এমন উদ্যোগ নতুন নয়। বিআরটিসির ২০টি বাস নারী যাত্রীসেবায় দায়িত্বরত রয়েছে। তবে অভিযোগ আছে অনেক। আবার এটা বেসরকারি উদ্যোগে হচ্ছে। তাই আমি আশা করব, এবার আর কোনো অভিযোগ আসবে না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!