• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিক্ষকদের অনলাইনে ক্লাস বাড়াতে বললেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৫, ২০২০, ০১:৫১ পিএম
শিক্ষকদের অনলাইনে ক্লাস বাড়াতে বললেন প্রধানমন্ত্রী

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘করোনাভাইরাসের কারণে স্কুল খুলতে পারছি না। বাচ্চারা স্কুলে যেতে পারছে না। এটা বাচ্চাদের জন্য সত্যিই খুব কষ্টের। কারণ ঘরের মধ্যে বসে থেকে কী করবে তারা?’

সোমবার (৫ অক্টোবর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশ্ব শিশু অধিকার দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেশের প্রতিটি উপজেলায় শিশুদের জন্য মিনি স্টেডিয়াম করে দেয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: নভেম্বরে খুলছে স্কুল, হবে বার্ষিক পরীক্ষাও!

তিনি বলেন, একটা সমস্যা এখন দেখা দিয়েছে করোনাভাইরাসের কারণে স্কুল খুলতে পারছি না। বাচ্চারা স্কুলে যেতে পারছে না। এটা বাচ্চাদের জন্য সত্যিই খুব কষ্টের। কারণ ঘরের মধ্যে বসে থেকে কী করবে তারা?

আরও পড়ুন: চলতি মাসেই প্রাথমিকে শিক্ষক বদলি শুরু হচ্ছে

প্রধানমন্ত্রী বলেন, কিছু কিছু ক্ষেত্রে যৌথ পরিবার আছে। যৌথ পরিবারের শিশুদের খুব একটা কষ্ট হয় না। কারণ নিজের আত্মীয়-স্বজন সকলের সঙ্গে সমবয়সী অনেক পাওয়া যায়। তাদের সঙ্গে মিলেমিশে খেলাধুলা করে খুনসুটি করে ঝগড়া করে আবার একসঙ্গে মিলে খেলাধুলা করে তাদের একটা সুন্দর পরিবেশ থাকে কথা বলার একটা সুযোগ পায়।

আরও পড়ুন: চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান নাও খোলা হতে পারে

প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, করোনার মহামারির মধ্যেও এই টাকা পাঠানো বন্ধ হয়নি। ঘরে বাইরে শিশুদের সার্বিক নিরাপত্তা বাড়াতেও কার্যকর ব্যবস্থা রয়েছে সরকারের।

তিনি শিশুদের ওপর অত্যাচার-নির্যাতন হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারী উচ্চারণ করেন। প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারির মধ্যে শিশুদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে অনলাইন ক্লাসের ব্যাপকতা আরো বাড়ানো হবে। শ্রেণিকক্ষে প্রযুক্তির ব্যবহারও বাড়ানো হবে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!