• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সৌদি আরবে অস্ত্র রফতানি স্থগিত করল ডেনমার্ক


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২২, ২০১৮, ০৮:৩৪ পিএম
সৌদি আরবে অস্ত্র রফতানি স্থগিত করল ডেনমার্ক

ঢাকা : ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যা এবং ইয়েমেনে বিমান হামলার দায়ে সৌদি আরবে অস্ত্র ও সামরিক সরঞ্জাম রফতানি অনুমোদন স্থগিত করেছে ডেনমার্ক।

ডেনিশ পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। জার্মানি ইতিমধ্যে সৌদি আরবে অস্ত্র রফতানির লাইসেন্স ও সব ধরনের অস্ত্র বিক্রিও স্থগিত রেখেছে।

সোমবার ফ্রান্স বলেছে, খাশোগি হত্যার ঘটনায় নিষেধাজ্ঞা আরোপে দ্রুতই সিদ্ধান্ত নেয়া হবে। সবচেয়ে বড় অস্ত্র আমদানি করা দেশগুলোর মধ্যে অন্যতম সৌদি আরব। ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলায় কয়েকটি জোট দেশের নেতৃত্ব দিচ্ছে দেশটি। এতে ইয়েমেনে হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন। সৌদি হামলা ও অবরোধের কারণে ইয়েমেনে মানবিক বিপর্যয় শুরু হয়েছে।

ডেনিশ পররাষ্ট্রমন্ত্রী অ্যান্ডার্স স্যামুলেসেন বলেন, ইয়েমেন পরিস্থিতির অবনতি অব্যাহত থাকায় এবং সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় আমরা এখন নতুন পরিস্থিতিতে রয়েছি।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এ স্থগিতাদেশের মধ্যে সামরিক-বেসামরিক উভয় কাজেই ব্যবহারযোগ্য প্রযুক্তিও রয়েছে বলে জানিয়েছেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!