• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

৪২ হাজার প্রাণ কেড়ে নিল করোনা


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১, ২০২০, ০৮:৪৫ এএম
৪২ হাজার প্রাণ কেড়ে নিল করোনা

ঢাকা: বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এখন ৪২ হাজার ৮৮। মৃতের হার বেড়ে হয়েছে ১৯ ভাগ। ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ২০২টি দেশ। এদিকে ভয়াবহ সঙ্কটময় পরিস্থিতি পার করছে যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন ও জার্মান।

ইতালিতে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। বুধবার সকাল পর্যন্ত ইতালিতে মারা গেছে ১২ হাজার ৪২৮ জন। দেশটিতে এক দিনে মারা গেছে ৮৩৭ জন।

ইতালির পরে মৃতের সংখ্যা এগিয়ে আছে স্পেন। এখন পর্যন্ত স্পেনে মারা গেছে ৮ হাজার ৪৬৪ জন। আর যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ৩ হাজার ৮৫০। পিছিয়ে নেই ফ্রান্সও। দেশটিতে এখন মৃতের সংখ্যা ৩ হাজার ৫২৩ জন।

এছাড়াও পরিসংখ্যান ওয়েবপেইজ ওয়ার্ল্ডোমিটার অনুসারে বুধবার সকাল পর্যন্ত ইরানে ২ হাজার ৮৯৮, যুক্তরাজ্যে ১ হাজার ৭৮৯, নেদারল্যান্ডসে ১ হাজার ৩৯, জার্মানিতে ৭৭৫, পাকিস্তানে ২৬, ভারতে ৩৫, সৌদি আরবে ১০, মালয়েশিয়ায় ৪৩, ইসরাইলে ২০ জন মারা গেছে।

ভাইরাসের উৎপত্তিস্থল চীনে মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৩০৫ জন। তবে চীনে এই মৃত্যুর মিছিল বন্ধ হয়েছে অনেক আগেই। এখন পর্যন্ত চীনে নতুন করে কোনো আক্রান্ত বা মৃত্যুর খবর পাওয়া যায়নি।

প্রতিদিন মৃতের সংখ্যা বাড়লেও করোনাভাইরাসে সুস্থ হওয়ার হার ৮১ শতাংশ। সারাবিশ্বে মোট ১ লাখ ৭৭ হাজার ২৩ জন কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ঘরে ফিরছেন।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় বাড়ল আরো দুটি দেশ। সিয়েরা লিওন ও বুরুন্ডিসহ এখন বিশ্বে মোট ২০২টি দেশ ও অঞ্চলে হানা দিয়েছে এই ভাইরাস।

পরিসংখ্যান ওয়েবপেইজ ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী সর্বোচ্চ আক্রান্তের সংখ্যায় বুধবার পর্যন্ত এখনো শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৮৭ হাজার ৩২১ জন। গতকাল নতুন মারা গেছে ৭০৯ জন।

ইতালিতে ১ লাখ ৫৭ হাজার ৯২ জন আক্রান্ত হয়েছে, আর নতুন মৃতের সংখ্যা ৮৩৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত স্পেনে ৯৫ হাজার ৯২৩, জার্মানিতে ৭১ হাজার ৮০৮, ফ্রান্সে ৫২ হাজার ১২৮, ইরানে ৪৪ হাজার ৬০৫, যুক্তরাজ্যে ২৫ হাজার ১৫০, তুরস্কে ১৩ হাজার ৫৩১, জাপানে ১ হাজার ৯৫৩, ভারতে ১ হাজার ৩৯৭, পাকিস্তানে ১ হাজার ৯৩৮ জন আক্রান্ত হয়েছে।

চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫১৮ হলেও, আর কোনো নতুন আক্রান্ত বা মৃতের ঘটনা না ঘটেনি। বাংলাদেশে মোট আক্রান্ত ৫১ জন ও মৃতের সংখ্যা ৫।

নতুন আক্রান্ত দেশ বুরুন্ডিতে এখন পর্যন্ত দুইজন ও সিয়েরা লিওনে একজন আক্রান্তের খবর জানা গেছে।

সারাবিশ্বে একদিনে কোভিড-১৯ মোট আক্রান্ত বেড়ে হয়েছে ৮ লাখ ৫৬ হাজার ৪১৭ জন। মোট মৃত্যুর হার ১৯ শতাংশ আর সংখ্যা ৪২ হাজার ৮৮ জন। তবে আক্রান্তদের সুস্থ হওয়ার হার ৮১ শতাংশ।
সূত্র : ওয়ার্ল্ডোমিটার

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!