• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আইফোন ছিল ৩৫০ বছর আগেও!


প্রযুক্তি ডেস্ক জুন ৫, ২০১৬, ১২:৩৭ পিএম
আইফোন ছিল ৩৫০ বছর আগেও!

এখন সময়টা এমন যে আইফোন ছাড়া যেনো চলেই না। সবার হাতে হাতে স্মার্টফোন-আইফোন। আর এর মধ্যেই পুরো বিশ্ব। আইফোনের জনক স্টিভ জবস। জবসের পরবর্তীতে যোগ্য নেতৃত্বে হিসেবে এসেছেন অ্যাপলের বর্তমান প্রধান কার্যনির্বাহী টিম কুক। তাকে যদি জিজ্ঞেস করা হয়, কখন এবং কোথায় আইফোন আবিস্কৃত হয়?

ব্যাপারটি হবে টিম কুকের কাছে নিজের নাম জানতে চাওয়ার মতো। অ্যাপেল কি সত্যিই কোন চমকপ্রদ এবং যুগান্তকারী পণ্য? আশ্চর্য্য হলেও এমনটাই ঘটেছে ইউরোপের আমস্টারডামের একটি স্টেজ শোতে। ইউরোপের প্রাক্তন কমিশনার নেলি ক্রোস স্টেজে গল্পের সময় জিজ্ঞেস করেন, ‘টিম, আপনি কি বলতে পারেন কোথায় এবং কখন আইফোন প্রথম আবিষ্কৃত হয়েছিল?’

আপনি টিম কুকের জায়গায় থাকলে হয়তো রেগে যেতেন। তবে টিম কুক এই প্রশ্নে রাগ বা বিরক্ত কোনটাই প্রকাশ করেননি। বরঞ্চ তিনি জানালেন, এই ফোন তো তিনি ৩৫০ বছর আগের চিত্রকর্মে দেখেছিলেন।

টিম কুক আরও বলেন, ‘আপনি জানেন, আমি গতকাল রাতে এটা জানতে পেরেছি। গতরাতে নেলি যখন আমাকে রেমব্রান্ডটসের বিখ্যাত সব চিত্রকর্ম দেখাতে নিয়ে গিয়েছিলেন আমি আশ্চর্য্য হলাম। ওখানের একটি চিত্রকর্মে আমি একটি আইফোন দেখতে পেলাম।’

চিত্রকর্মটিতে দেখা গেছে, একটি মানুষ একটি মহিলার কাছে একটি বাড়ির দরজায় প্রবেশের জন্য একটি চিঠি দিচ্ছেন। তখনকার দিনে এক একটি চিত্রকর্ম ছিল এক একটি ঘটনার বহিঃপ্রকাশ। মজার ব্যাপার হচ্ছে এই চিত্রকর্মটি রেমব্রান্ডটসের আঁকা ছিলো না। পিটার দ্য হুচ নামে একজন চিত্রশিল্পী এই চিত্রকর্মটি এঁকেছিলেন ১৬৭০ সালে। বর্তমানে এটি প্রদর্শিত হচ্ছে আমস্টারডামের রিজকস মিউজিয়ামে।

এই চিত্রকর্মটিতে দেখা গেছে একটি মহিলার হাতে থাকা চিঠি এটিকে টিম কুক কল্পনা করেছেন আইফোন হিসেবে। এখানেই টিম কুকের সাথে সাধারণ মানুষের পার্থক্য। এই চিত্রকর্মে চিঠিকে যেমন প্রবেশপত্র হিসেবে ব্যবহার করা হয়েছে তেমনিভাবে একটি ফোনও খবর দেওয়ার ক্ষেত্রে ব্যবহার হতে পারে।

যদিও টিম রসিকতা করেছিলেন, তবুও নেতৃত্ব গুণ কেমন হওয়া উচিত তা জানতে উদ্যোক্তারা টিম কুককে অনুসরণ করতেই পারেন।

সোনালীনিউজ/ঢাকা/আমা

Wordbridge School
Link copied!