• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অনুর্ধ্ব-১৬ নারী দলের জাপান যাত্রা


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০১৭, ০৭:০৬ পিএম
অনুর্ধ্ব-১৬ নারী দলের জাপান যাত্রা

ঢাকা: চলতি বছরের সেপ্টেম্বরে থাইল্যান্ডে বসতে যাচ্ছে মেয়েদের ‘এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ’ এর আসর। এই টুর্নামেন্টে সেরা তিন দলের মধ্যে থাকতে পারলে ২০১৮ সালে  উরুগুয়েতে অনুষ্ঠিতব্য ফিফা অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপে খেলার সুযোগ পাবে বাংলাদেশের মেয়েরা। সেই লক্ষ্যকে সামনে রেখেই পুরো দমে প্রস্তুতি শুরু করেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। তারই অংশ হিসেবে মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাতে জাপানের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা সানজিদা-কৃষ্ণাদের।

এর আগে বিকেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) থেকে বিমানবন্দরের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে মেয়েরা। আজ মঙ্গলবার রাত সোয়া ১১টায় জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। সিঙ্গাপুর হয়ে বুধবার (২৫ জানুয়ারি) রাত সোয়া ৯টা ২০মিনিটে জাপানের ওসাকা শহরে পৌঁছবে বাংলাদেশ দল।

জাপান ফুটবল এ্যাসোসিয়েশনের (জেএফএ) ব্যবস্থাপনায় ২৮ থেকে ২৯ জানুয়ারি জাপানের ওসাকায় অনুষ্ঠিত হবে ‘জে-গ্রীন সাকাই লেডিস ফেস্টিভ্যাল অনুর্ধ্ব-১৫’ ফুটবল আসর। এই টুর্নামেন্টে ৪ গ্রুপে মোট ২০ দল অংশ নেবে। যার ১৮টিই জাপানের। বাংলাদেশসহ আরেকটি দল হলো থাইল্যান্ড। টুর্নামেন্টটি অনুর্ধ ১৫ বছর বয়সীদের হলেও বাংলাদেশের দলটি অনুর্ধ্ব-১৬ দল। মূলত জেএফএর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণেই বাংলাদেশ দলকে এই বিশেষ ছাড় দেয়া হয়েছে।

এই ফেস্টিভ্যালে বাংলাদেশ আছে গ্রুপ ‘ডি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী জাপান ও থাইল্যান্ডের মতো শক্তিধর দেশের দলগুলো। তাই বড় দলের সঙ্গে খেলে নিজেদের বর্তমান অবস্থান যাচাইয়ের লক্ষ্যেই অংশ নিচ্ছে কৃষ্ণাবাহিনী। ফেস্টিভ্যালে  বাংলাদেশ খেলবে মোট সাত ম্যাচ। তবে তার আগে ২৬ জানুয়ারি জাপানের সাকাই একাডেমির সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলবে ছোটনের শিষ্যারা। টুর্নামেন্টের ম্যাচগুলো হবে নকআউট পদ্ধতিতে। ফেস্টিভ্যালের ম্যাচগুলো হবে ৪০ মিনিটের (২০+২০) বিরতি থাকবে ৫ মিনিটের। গ্রুপে ২৮ জানুয়ারি বাংলাদেশ খেলবে ৩টি ম্যাচ। স্থানীয় সময় সকাল ১০টায় এসি ইমাবারি, বেলা পৌনে ১২টায় সেরেজু এবং দুপুর ১টা ৩৫ মিনিটে এনজিইউ নাগোয়া এফসি লেডিসের মুখোমুখি হবে বাংলাদেশ। ২৯ জানুয়ারি সকাল ৯টা ৫৫ মিনিটে আমাগাসাকি লেডিস দলের বিপক্ষে খেলবে বেঙ্গল টাইগ্রেস দল।

বাংলাদেশের ২৪ সদস্যের দলে খেলোয়াড় ১৮ জন। দলনেতা বাফুফের সদস্য জাকির হোসেন চৌধুরী। হেড কোচ গোলাম রব্বানী ছোটন। সহকারী কোচ মাহবুবুর রহমান লিটু। গোলরক্ষক কোচ নিউজিল্যান্ডের রায়ান স্যানফোর্ড। পর্যবেক্ষক বাফুফের টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর ব্রিটেনের পল স্মলি। দলের সমন্বয়কারী বাফুফের মহিলা উইংসের এক্সিকিউটিভ উম্মে হাবিবা।

বাংলাদেশ দল: মাহমুদা আক্তার, রোকসানা বেগম, নার্গিস খাতুন, মাসুরা পারভীন, শিউলি আজিম, শামসুন্নাহার, নিলুফা ইয়াসমিন, আনাই মগিনি, মারিয়া মান্দা (সহ-অধিনায়ক), মিশরাত জাহান মৌসুমী, সানজিদা আক্তার, মারজিয়া, মনিকা চাকমা, ইসরাত জাহান রত্না, আঁখি খাতুন, কৃষ্ণা রানী সরকার (অধিনায়ক), আনুচিং মগিনি ও সিরাত জাহান স্বপ্না।   

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!