• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আর মাত্র ১০০ দিন, পৃথিবী হবে মানুষশূন্য!


নিউজ ডেস্ক জানুয়ারি ২৩, ২০১৭, ০৭:৪৭ পিএম
আর মাত্র ১০০ দিন, পৃথিবী  হবে মানুষশূন্য!

ঢাকা: পৃথিবীতে মানুষের মেয়াদ আর ১০০ দিন। তারপর হাতে গোনা কয়েকজনই এই জগতে বেঁচে থাকবেন। শুনতে অবাক লাগছে? গবেষণা কিন্তু তেমনটাই বলছে। প্রশ্ন হলো, এমনটা হওয়ার নেপথ্যে কোন কারণ রয়েছে। প্রাকৃতিক বিপর্যয়? না। যুদ্ধ? তাও নয়। তাহলে?

লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা থেকে জানা গেছে, দুনিয়ায় যদি জম্বির আবির্ভাব ঘটে, তাহলে মানুষ ১০০ দিনের বেশি টিকতে পারবে না। কারণ হিসেব মতো একজন জম্বি যদি প্রতিদিন একজন মানুষকে ভক্ষণ করে, সেক্ষেত্রে ৯০ শতাংশ সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। সেই হিসেবে ১০০ দিনে ১০ লাখ মানুষের মধ্যে বাঁচবেন মাত্র ২৭৩ জন।

বিজ্ঞান সংক্রান্ত একটি জার্নালে ওই বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র জম্বি ভাইরাস সংক্রমণ নিয়ে গবেষণার কথা প্রকাশ করেছে। SIR মডেলের মাধ্যমে গোটা বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। এই মডেলে বিশ্বের জনসংখ্যাকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে।

এক, যারা জম্বি ভাইরাসে আক্রান্ত হতে পারে। দুই, যাদের শরীরে ইতোমধ্যেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস এবং তিন, যারা প্রাণ হারিয়েছেন বা সুস্থ হয়ে উঠেছেন। তবে এই সংক্রমণ আটকানো না গেলে এক বছরের মধ্যে বিশ্ব থেকে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে মানুষের অস্তিত্ব। তবে বিশ্ববাসীর কাছে স্বস্তির খবর হলো, এখনো এমন কোনো প্রজাতির জন্ম হয়নি। কল্পনার উপর ভিত্তি করেই গবেষণাটি করা হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!