• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
চালু হলো বিশেষ অ্যাপস

‘আলাপন’ শুধু সরকারি কর্মকর্তাদের জন্য


বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ৫, ২০১৬, ০৪:৩৬ পিএম
‘আলাপন’ শুধু সরকারি কর্মকর্তাদের জন্য

১৪ লাখ সরকারি কর্মকর্তাদের কর্মযজ্ঞে আরও নির্ভরযোগ্য ও দ্রুততর করতে একটি ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপস উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অ্যাপের নাম দেয়া হয়েছে ‘আলাপন’।

সোমবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তৈরি করা এ অ্যাপটি মন্ত্রিসভা বৈঠকে শুরুতে উদ্বোধন করা হয়। সভা শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

‘আলাপন’ অ্যাপটি আওএস এবং গুগল প্লে-স্টোরে অবমুক্ত করা হয়েছে। সরকারি কর্মকর্তাগণ তাদের জাতীয় পরিচয়পত্র নম্বর এবং পে-স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

অ্যাপটি ব্যবহারে সরকারি সব কর্মকর্তা দেশ-বিদেশ থেকে বিনামূল্যে নিজেদের মধ্যে এবং গোষ্ঠীগত আলাপচারিতা (চ্যাট ও গ্রুপ চ্যাট), কথোপকথন, ভিডিও কথন, গ্রুপ কনফারেন্স, বার্তা প্রেরণ, নথি আদান-প্রদান করতে পারবেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তার লোকেশন জানা যাবে।

সরকারি কর্মকর্তাদের এ আন্তঃযোগাযোগ মাধ্যমে নিরাপত্তা যাতে কেউ বিঘ্নিত করতে না পারে সে জন্য অ্যাপে আধুনিক সব নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে জানানো হয়েছে, ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে। এতে অতিরিক্ত কোনো খরচেরও প্রয়োজন নেই। এছাড়া ‘আলাপন’ অ্যাপ অন্যান্য অ্যাপের চাইতে কম ব্যান্ডউইথ, কম চার্জ, কম স্পেসের প্রয়োজন বিধায় তা গতানুগতিক এবং অনন্য।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!