• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
লক্ষ্য আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আ.লীগের ‘ভিশন ২০৪১’ রূপরেখা আসছে


জুবায়ের রহমান চৌধুরী, বিশেষ প্রতিনিধি জুন ১২, ২০১৬, ১২:৪২ পিএম
আ.লীগের ‘ভিশন ২০৪১’ রূপরেখা আসছে

আগামী সম্মেলনের মধ্য দিয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগাম দলীয় ইশতেহারের একটি সুস্পষ্ট রূপরেখা প্রকাশ করতে যাচ্ছে দেশের বৃহত রাজনৈতিক দল আওয়ামী লীগ। এ লক্ষ্যে ভিশন ২০৪১ বাস্তবায়নকে প্রাধান্য দিয়ে সম্মেলনের ঘোষণাপত্র প্রণয়ন করা হবে। এ ছাড়া দলীয় গঠনতন্ত্রেও কিছুটা সংশোধন আনা হবে।

শনিবার (১১ জুন) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। বৈঠকে উপস্থিত একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে দলটির কেন্দ্রীয় কমিটির প্রায় সবাই উপস্থিত ছিলেন। আলোচনার পুরো অংশজুড়েই ছিল দলের পরবর্তী জাতীয় সম্মেলনের প্রস্তুতি। সম্মেলন উপলক্ষে গঠিত বিভিন্ন উপ-কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবরা এতে বক্তব্য রাখেন।

বৈঠকে উপস্থিত নেতারা জানান, এবারের সম্মেলনের ঘোষণাপত্রের মধ্য দিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারের একটি রূপরেখা দেয়া হবে দেশবাসীর সামনে। ২০৪১ সাল পর্যন্ত সরকারের উন্নয়ন পরিকল্পনার চিত্র ‘ভিশন ২০৪১’-এর বিস্তারিত প্রকাশ করা হবে সম্মেলনের ঘোষণাপত্রে। 

আওয়ামী লীগের এক যুগ্ম সাধারণ সম্পাদক এ বিষয়ে বলেন, পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারে একটি পরিষ্কার ধারণা থাকবে সম্মেলনের ঘোষণাপত্রে। একই বিষয়ে দলটির এক সাংগঠনিক সম্পাদক বলেন, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনের সময় প্রথমবারের মতো ভিশন ২০২১ দিই আমরা। ওই ভিশনের কতটুকু বাস্তবায়ন হয়েছে তার পুরো চিত্রই থাকবে ঘোষণাপত্রে। এ ছাড়া আগামী ২০২০, ২০২৫, ২০৩৫ এবং সর্বোপরি ২০৪১ সালের মধ্যে আমরা কতদূর পৌঁছাব তার একটি সুনির্দিষ্ট রূপরেখা বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সম্মেলনের ঘোষণাপত্রে তুলে ধরা হবে।

এ ছাড়া সময়ের সঙ্গে তাল মিলিয়ে দলের গঠনতন্ত্রে কিছু পরিবর্তন আনা হবে। দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে গঠনতন্ত্রে। দেশের প্রশাসনিক বিভাগের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের পদের সংখ্যা ৭ থেকে দশে উন্নীত করার প্রস্তাব করা হয়েছে বৈঠকে। 

এদিকে আবার পরিবর্তন হলো দলটির ২০তম জাতীয় সম্মেলনের তারিখ। এ নিয়ে তৃতীয়বারের মতো তারিখ পরিবর্তন হলো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১০ ও ১১ জুলাইয়ের পরিবর্তে অক্টোবরের ২২ ও ২৩ তারিখ অনুষ্ঠিত হবে দলটির ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন। 

ঈদুল ফিতর এবং বর্ষা মৌসুমকে বিবেচনায় নিয়ে তারিখ আবার বদলানোর সিদ্ধান্ত নেয়া হয়। একই সঙ্গে বর্তমান কমিটির মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়। আওয়ামী লীগের সর্বশেষ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১২ সালের ডিসেম্বরে। সে অনুযায়ী গত বছরের ২৯ ডিসেম্বর বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়ে যায়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!