• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইন্টারনেট সেবার ২৫ বছর


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক আগস্ট ২৩, ২০১৬, ০৪:১১ পিএম
ইন্টারনেট সেবার ২৫ বছর

বিশ্বকে বদলে দেয়া দিনটি শুরু হয়েছিল আজ থেকে ২৫ বছর আগে। যখন স্যার টিম বার্নার্স লি এবং তার সহযোগীরা একে অপরের সঙ্গে যোগাযোগের একটি উপায় বের করেন। যার নাম ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (ডব্লিউডব্লিউডব্লিউ-www)।

আজ সেই ২৩ আগস্ট যখন বিশ্বে জনসাধারণের জন্য খুলে দেয়া হয়েছিল প্রথম ওয়েবসাইট। আর মানুষ শুরু করেছিল ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ। ২৫ বছর আগের এই ২৩ আগস্ট দিনটিকেই এখন ইন্টারনেট দিবস হিসেবে পালন করা হয়।

তবে ১৯৯১ সালের ৬ আগস্ট ব্রিটিশ বিজ্ঞানী স্যার টিম বার্নার্স-লি বিশ্বের প্রথম ওয়েবসাইটটি চালু করেন। সেই সঙ্গে অনানুষ্ঠানিকভাবে চালু হয় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রকল্পটি। এটি বিশ্বে ওয়েবের প্রসারে প্রথম ধাপ হিসেবে পালিত হয়ে আসছে। তবে ভাবতেই অবাক লাগতে পারে যে, ওয়েবসাইটটিতে প্রথম ভিজিটর পেতে অপেক্ষা করতে হয় ২৩ আগস্ট পর্যন্ত।

বিশ্বের প্রথম সেই ওয়েবসাইটটিতে কিছু লেখা ও হাইপার লিংক রয়েছে, যা দেখতে পুরোপুরি সাদামাটা। তবে এখনও এটি প্রয়োজনীয় একটি ওয়েবসাইট হিসেবে ব্যবহৃত হয়। বার্নার্স লি তার প্রথম ওয়েবসাইটে বিশ্লেষণ করেছেন, কী করে সার্ভার সেটআপ করতে হয় ও অন্যদের শেয়ার করা কনটেন্ট অ্যাকসেস করতে হয়।

প্রথম ওয়েবসাইটটি চালুর পর আরেকটি বড় পদক্ষেপ বাস্তবায়িত হয় এর দুই বছর পর। ১৯৯৩ সালে এনসিএসএ প্রথম জনপ্রিয় ওয়েব ব্রাউজার (মোসাইক) চালু করে। এরপর আর থেমে থাকেনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব। সিইআরএর ওয়েবের প্রসারে এর সফটওয়্যার বিনামূল্যের পাশাপাশি ওপেন সোর্স করে দেয়।

বার্নার্স লি জন্মগ্রহণ করেন যুক্তরাজ্যে, ৮ জুন ১৯৫৫ সালে। টাইম ম্যাগাজিনের ২০ শতকের যে ১০০ জনকে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ধরা হয়ে থাকে তাদের অন্যতম বার্নার্স লি।

ইন্টারনেট দিবস : ফেইসবুকেও উদযাপন
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকেও দিনটিকে ইন্টারনেট দিবস হিসেবে পালন করা হচ্ছে। ফেইসবুকে লেখা আছে, আজ থেকে ২৫ বছর আগে ইন্টারনেট উন্মুক্ত করেন স্যার টিম বার্নার্স লি। তখন থেকেই মানুষ একে অপারের সঙ্গে যুক্ত থাকতে পেরেছে, একই সঙ্গে বিশ্ব হয়েছে উন্মুক্ত।

বিশ্বের প্রথম ওয়েবসাইট
এখন ওয়েব দুনিয়ায় অজস্র ওয়েবসাইট। তার অনেকগুলোতেই সারা দিনে নানা প্রয়োজনে যেতে হয় বা ভিজিট করতে হয় আপনাকে। কিন্তু কখনো কি ভিজিট করেছেন বিশ্বের প্রাচীনতম ওয়েবসাইটটিতে?

ওয়েবসাইটটিতে বর্ণনা করা হয়েছিল ওয়েব দুনিয়ার প্রাথমিক কিছু‌ বৈশিষ্ট্য আর দেয়া হয়েছিল কীভাবে সার্ভার তৈরি করতে হবে তার নির্দেশিকা। টিম বার্নার্স-লি ও তার কোম্পানি নেক্সট কম্পিউটারের উদ্যোগে ৬ অগস্ট, ১৯৯১ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রজেক্টের অংশ হিসেবে ফ্রান্সের একটি অংশে চালু হয় বিশ্বের প্রথম ওয়েবসাইট।

সাইটটি যে শুধু এখনো চালু রয়েছে তাই নয়, মজার বিষয় হলো এখনো সাইটটিকে রেখে দেয়া হয়েছে একেবারে তার প্রথম চেহারায়। কখনো খুলেছেন সেই সাইট? একবার খুলেই দেখুন না। ভেবে দেখুন, এই সাইট তৈরি না হলে, এই প্রতিবেদনটিও নিজের মোবাইল, ট্যাব বা কম্পিউটারে পড়ার সুযোগ পেতেন না কিন্তু। সেই সাইটের অ্যাড্রেস জানতে চান?

সাইটটির অ্যাড্রেস হলো http://info.cern.ch/hypertext/WWW/TheProject.html ওয়েবসাইটটির চেহারার মতোই ওয়েব অ্যাড্রেসটিও অপরিবর্তিত রয়ে গেছে সেই আগের মতন! 

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!