• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবিটির প্রধানসহ ১০ জঙ্গির বিচার শুরু


আদালত প্রতিবেদক নভেম্বর ২৭, ২০১৬, ০৩:০২ পিএম
এবিটির প্রধানসহ ১০ জঙ্গির বিচার শুরু

ঢাকা: নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) প্রধান জসিম উদ্দিন রাহমানীসহ ১০ জঙ্গির বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার বিচার শুরু করেছেন আদালত।

রোববার (২৭ নভেম্বর) ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতে চার্জ গঠন করা হয়। এরপর বিচারের জন্য মামলাটি বদলি করা হয় ঢাকার চার নম্বর অতিরিক্ত দায়রা জজ আদালতে। আগামী ৪ জানুয়ারি মামলায় সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

আদালত সূত্রমতে, গত ২০১৩ সালে এবিটি প্রধান জসিম উদ্দিন রাহমানীসহ ১০ জনের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলাটি দায়ের করা হয়। তদন্ত শেষে ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। এরপর ২৬ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মামলার অভিযোগ আমলে নেয়ার অনুমোদন দেয়া হয়। আদালত এই মামলার অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু করেন।

আসামিরা হলেন জসিম উদ্দিন রাহমানী, সাইফুল ইসলাম, আবু হানিফ, জাহিদুর রহমান, কাজী রেজোয়ান, কাজী নাইমুল হাসান, জুন্নুন শিকদার, পিয়াস ওরফে আবদুল্লাহ, আমিনুল ইসলাম ও আলী আজাদ। এদের মধ্যে তিনজন কারাগারে। ছয়জন পলাতক। একজন জামিনে আছেন।

মামলায় গ্রেপ্তার আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্য জুন্নুন শিকদার, কাজী রেজোয়ান, নাইমুল হাসান ও জাহিদুর রহমান জামিনে মুক্ত হয়ে এখন পলাতক।

২০১৩ সালের ১২ আগস্ট বরগুনা থেকে আটক হন জসিম উদ্দিন রাহমানী। সেই থেকে তিনি কারাগারে। ব্লগার রাজীব হায়দার হত্যা মামলায় ইতিমধ্যে জসিমকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!