• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এমপি লিটন হত্যা: কাদের খান ও খুনিদের ফোনালাপ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৭, ২০১৭, ০৫:২০ পিএম
এমপি লিটন হত্যা: কাদের খান ও খুনিদের ফোনালাপ

ঢাকা: গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য (এমপি) মঞ্জুরুল ইসলাম লিটনকে হত্যার মূল পরিকল্পনাকারী একই আসনের সাবেক সংসদ সদস্য ডা. কর্নেল (অব.) আবদুল কাদের খানের মোবাইল ট্রাকিং করে খুনিদের সঙ্গে তার কথাপোকথন রিকোর্ড করা হয়েছে। জানা যায়, এমপি লিটনকে হত্যার পর খুনিদের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেন কাদের খান।

গত বছরের ৩১ ডিসেম্বর নিজ বাড়িতে খুন এমপি লিটন। এরপর থেকেই বারবার উচ্চারিত হচ্ছিল বিএনপি-জামায়াতের নাম; কিন্তু একই আসনের জাপার সাবেক এই এমপিকে গ্রেপ্তারের মধ্য দিয়ে তদন্তের মোড় পুরো পাল্টে যায়। গত শনিবার হত্যার দায় স্বীকার করে তিনি গাইবান্ধার বিচারিক হাকিম আদালতে জবানবন্দি দিয়েছেন।

এর পর থেকেই থলের বিড়ালের মত একের পর এক তথ্য বেরিয়ে আসে। তেমনি এবার বেরিয়ে আসলো খুনিদের সঙ্গে তার ফোনালাপ।

পুলিশ সূত্রে জানা যায়, কিলিং মিশন শেষ হওয়ার ২২ মিনিট পর কিলার গ্রুপের সদস্য রাশেদুল ইসলাম ওরফে মেহেদি হাসানকে ফোন দেন কাদের খান। এ সংক্রান্ত ফোনালাপের চাঞ্চল্যকর ভয়েসকল এখন তদন্ত সংশ্লিষ্টদের কাছে সংরক্ষিত আছে। পুলিশ সদর দফতরের এলআইসি (ল’ফুল ইন্টার সেকশন) শাখা এরই মধ্যে ওই কথোপকথনের রেকর্ড সংশ্লিষ্ট মোবাইল ফোন কোম্পানির কাছ থেকে সংগ্রহ করেছে।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক পুলিশ সদর দফতরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, ৩১ ডিসেম্বর সন্ধ্যা সোয়া ৬টার দিকে রাশেদুল ইসলাম ওরফে মেহেদি হাসানকে ফোন দেন সাবেক সংসদ সদস্য কাদের খান। তবে কথা বলার সময় তিনি (কাদের খান) নিজের মোবাইল ফোন ব্যবহার করেননি। ওই সময় তিনি তার গাড়িচালক হান্নানের মোবাইল ফোন ব্যবহার করেন। কাদের খান ফোনকল দিয়ে প্রথমে বলেন, ‘তোমরা এখন কোথায়? জবাবে মেহেদি বলে, আমরা বামনডাঙ্গা বাজার পার হচ্ছি।’ এরপর কাদের খান জানতে চান, ‘ওদিকের খবর কী বলো?’ জবাবে মেহেদি তাকে জানায়, ‘এতক্ষণে সব শেষ হয়ে গেছে।’ এরপর কাদের খান মেহেদিকে বলেন, ‘তোমরা তাড়াতাড়ি চলে আসো।’

এর আগে একই মোবাইল ফোন থেকে ৫টা ১২ মিনিটে সাবেক আওয়ামী লীগ নেতা ও সাংবাদিক পরিচয়দানকারী চন্দন কুমার রায়ের সঙ্গে কথা বলেন কাদের খান। এ সময় তিনি সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটনের বাড়িতে কারা আছে, তা জানতে চান। কিলিং মিশনের আগে সংসদ সদস্যের বাড়ি ফাঁকা আছে বলে চন্দনই ক্লিয়ারেন্স দিয়েছেন কাদের খানকে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!