• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ওয়ার্ল্ড হকি লিগ: বাংলাদেশের লক্ষ্য সেমিফাইনাল


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১, ২০১৭, ০৬:৫৩ পিএম
ওয়ার্ল্ড হকি লিগ: বাংলাদেশের লক্ষ্য সেমিফাইনাল

ঢাকা: আর মাত্র তিনদিন পরেই রাজধানীর মওলানা ভাষানী জাতীয় হকি স্টেডিয়ামের টার্ফে গড়াবে বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ডের খেলা। শনিবার (৪ মার্চ) উদ্বোধনী দিনে শক্তিশালী মালয়েশিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। ঘরের মাঠে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে পরিকল্পনা মাফিক এগুতে চায় স্বাগতিক দল। প্রাথমিকভাবে সেমিফাইনালে উঠার  লক্ষ্য স্থির করেছে তারা। বুধবার (১ মার্চ) বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এমনটিই জানান বাংলাদেশ জাতীয় হকি দলের জার্মান কোচ অলিভাজ কার্টজ।

অলিভার কার্টজ বলেন, ‘আমাদের প্রাথমিক লক্ষ্য সেমিফাইনাল খেলা। প্রস্তুতি পর্যাপ্ত হয়নি। কেননা আফ্রিকা যেতে পারিনি এবং বড় দলগুলোর সঙ্গে অনুশীলন ম্যাচ খেলতে পারিনি।’ আমরা ম্যাচ বাই ম্যাচ এগুতে চাই।

টুর্নামেন্টে অংশ নেওয়া দলগুলোর নিরাপত্তায় কোনো ধরনের ফাক ফোকর রাখতে চায় না হকি ফেডারেশন। কারণ নিরাপত্তার অজুহাতে বিশ্ব হকি লিগের রাউন্ড-২ ঢাকা পর্ব থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে কানাডা। এ প্রসঙ্গে বাহফের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ বলেন, ‘নিরাপত্তার বিষয়টি কঠোরভাবে পর্যবেক্ষণ করা হবে। প্রত্যেকটি গেটে সিসি ক্যামেরা থাকবে। এভাবে ১৬টি ক্যামেরা দিয়ে নিরাপত্তা পর্যবেক্ষণ করা হবে। যেকোনো গেট দিয়ে ঢোকার সময় দর্শকদের দেহ তল্লাশি করা হবে।’

খাজা আরও জানিয়েছেন, মাঠের (টার্ফ) প্রস্তুতি ভালো। ইতোমধ্যে মাঠ পরিস্কার করা হয়ে গেছে। পাম্পের সমস্যার সমাধান করা হয়েছে। ক্রীড়া পরিষদ বাহফেকে একটা পাম্প কিনে দিয়েছে। গোলপোস্ট দুটির একটি সেট তৈরি হয়েছে। আরেকটার কিছু কাজ বাকি আছে যা দু’-একদিনের মধ্যে শেষ হয়ে যাবে। ইলেক্সট্রনিক্স স্কোরবোর্ডের কাজও প্রায় শেষের দিকে।

স্বাগতিক বাংলাদেশসহ মোট আটটি দল এই টুর্নামেন্টে অংশ নেবে। দুটি গ্রুপে বিভক্ত হয়ে খেলবে দলগুলো। পুল ‘এ’ তে আছে মালয়েশিয়া, ওমান, বাংলাদেশ এবং ফিজি। পুল ‘বি’ তে আছে চীন, মিশর, ঘানা এবং শ্রীলঙ্কা। গ্রুপ পর্বে প্রতিদিন চারটি করে খেলা অনুষ্ঠিত হবে। শনিবার সকাল সোয়া ৯টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চীন-ঘানা। ওইদিনই বিকেল ৪টায় স্বাগতিক বাংলাদেশ মোকাবেলা করবে মালয়েশিয়ার।

বাংলাদেশের পরের ম্যাচগুলো হলো: রোববার (৫ মার্চ) বিকেল ৪টায় ফিজি এবং মঙ্গলবার একই সময়ে ওমানের বিরুদ্ধে। টুর্নামেন্টের ফাইনাল ১২ মার্চ, বিকেল ৪টায়। এটিএন বাংলা ২৪টি ম্যাচের মধ্যে বাছাই করে ৭টি খেলা (বাংলাদেশের গ্রুপ পর্বের ৩টি এবং সেমিফাইনাল ও ফাইনালসহ আরও ৪ ম্যাচ)। প্রয়োজনে এর সংখ্যা আরও বাড়তে পারে।  

অংশগ্রহণকারী দলগুলোর আবাসন, নিরাপত্তা এবং স্টেডিয়াম ব্যবস্থাপনাসহ সবকিছুই প্রায় শেষ পর্যায়ে। সফরকারী দলগুলোর মধ্যে ঘানা ঢাকায় অবস্থান করছে সপ্তাহখানেক ধরে। তারা একটু আগেভাবে এসেছে বাংলাদেশের সঙ্গে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলতে। মঙ্গলবার রাতে ঢাকায় পৌঁছেছে মালয়েশিয়া এবং ওমান।  শ্রীলঙ্কা বাদে বাকি দলগুলো বুধবারই ঢাকা পৌঁছায়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় টুর্নামেন্টের বাজেট ১ কোটি টাকা। এর মধ্যে আন্তর্জাতিক হকি ফেডারেশন দিচ্ছে এক হাজার ডলার। বাকি অর্থ দিচ্ছে দুই স্পন্সর প্রতিষ্ঠান ইনডেক্স গ্রুপ ও এফএমসি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাহফের যুগ্ম সাধারণ সম্পাদক আনভীর আদেল খান, পৃষ্ঠপোষক এফএমসির চেয়ারম্যান ইয়াছিন চৌধুরী ও ইনডেক্স  গ্রুপের প্রতিনিধি আরিফুল হক প্রিন্স।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!