• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাশ্মিরে রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচেছ ভারত: ওআইসি


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১২, ২০১৭, ০৬:৩৮ পিএম
কাশ্মিরে রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচেছ ভারত: ওআইসি

ঢাকা: মুসলিম দেশগুলো নিয়ে গঠিত ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে বলা হয়েছে, অধিকৃত কাশ্মিরে রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে ভারত। দেশটি জাতিসংঘের মানবাধিকার সনদ মানছে না। একইসঙ্গে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের মানবাধিকার বিষয়ক সনদ মানার জন্য ভারতকে আহ্বান জানিয়েছে ওআইসি।

আইভরি কোস্টের অর্থনৈতিক রাজধানী আবিদজানে চলছে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৪তম সম্মেলন। সেই সম্মেলন থেকে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে কাশ্মিরে মানবাধিকার রক্ষায় যথাযথ ভূমিকা রাখার জন্য দাবি জানানো হয়।

মঙ্গলবার(১১ জুলাই) এক বিজ্ঞপ্তিতে সম্মেলনের পক্ষ থেকে বলা হয়, ভারত ও পাকিস্তানের মধ্যে বৈরিতার মূল কারণে পরিণত হয়েছে কাশ্মির। এটা অতীব জরুরি যে, দক্ষিণ এশিয়ায় শান্তি আনতে হলে কাশ্মির সমস্যা সমাধান করতে হবে। কাশ্মিরের জনগণের স্বাধীনতা দাবির এই আন্দোলনে কাউন্সিলের সমর্থন রয়েছে। সেখানে বলা হয়, স্বাধীনতার জন্য যে আন্দোলন কাশ্মিরের অধিবাসীরা করছে, তাকে কখনই সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে বলা যাবে না।

কাশ্মিরের নাগরিকদের ওপর ভারতীয় সৈন্যদের পিলেট বন্দুক ও ছড়রা গুলি ব্যবহারের তীব্র নিন্দা জানিয়ে ওআইসির সম্মেলন থেকে বলা হয়, সাধারণ জনগণের ওপর লাগাতার এ ধরনের অস্ত্র ব্যবহার কখনোই সমর্থনযোগ্য নয়। এসময় পররাষ্ট্রমন্ত্রীরা কাশ্মিরের হুরিয়াত নেতা ও সাধারণ জনগণকে অহেতুক গ্রেপ্তার ও বিশেষ বন্দী করার তীব্র নিন্দা জানান ভারত সরকারের প্রতি।

কাশ্মিরের জনগণের প্রতি সমর্থন জানিয়ে সম্মেলন থেকে বলা হয়, নিজেদের আত্ম-রক্ষা করার অধিকার কাশ্মিরের জনগণের রয়েছে। 

সম্মেলনে জাতিসংঘ এবং ওআইসির দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে আজাদ কাশ্মিরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দার বলেন, প্রত্যেককেই কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করতে হবে। অনুপ্রবেশকারী সৈন্যরা কাশ্মিরের আন্দোলনকারীদের ওপর নির্যাতন চালাচ্ছে। স্বাধীনতার দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনের ওপর রাষ্ট্রীয় সন্ত্রাস চালানো হচ্ছে। কিন্তু ভারত কখনইে এ কাজে সফল হবে না, কারণ স্বাধীনতার জন্য কাশ্মিরের প্রতিটি শিশু তার জীবনকে উৎসর্গ করার শপথ নিয়েছে।

এসময় তিনি ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে ধন্যবাদ জানান কাশ্মিরের জনগণের দু:খ বুঝার জন্য। একইসঙ্গে ওআইসির কমিশনকে ভারত অধিকৃত কশ্মিরে প্রবেশ করতে না দেয়ায় ওআইসির ভারতের প্রতি নিন্দা জানানোকে স্বাগত জানিয়েছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আবিদজানে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৪তম সম্মেলনে বাংলাদেশের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। আইভরিকোস্টের প্রেসিডেন্ট আলাসানে ওয়াতারা ১০ জুলাই এ সম্মেলনের উদ্বোধন করেন। ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিল মিটিং আগামী বছর ঢাকায় অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!