• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কূটনীতিক গ্রেপ্তার: যুক্তরাষ্ট্র যাচ্ছেন পররাষ্ট্র সচিব


নিজস্ব প্রতিবেদক জুন ১৫, ২০১৭, ০৫:৫৫ পিএম
কূটনীতিক গ্রেপ্তার: যুক্তরাষ্ট্র যাচ্ছেন পররাষ্ট্র সচিব

ঢাকা: যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসের কূটনীতিক গ্রেফতার ও সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে জরুরি বৈঠক করতে ওয়াশিংটন যাচ্ছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে বর্তমানে তিনি সুইডেনে আছেন। সেখান থেকে যুক্তরাষ্ট্রে যাবেন পররাষ্ট্র সচিব।

ঢাকা থেকে পররাষ্ট্র সচিবের সঙ্গে যোগ দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিভাগের মহাপরিচালক আবিদা ইসলাম ও সহকারী সচিব তানভীর আহমেদ জুম্মন বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

ওয়াশিংটনে তিনি অভিবাসন বিষয়ক একটি সংগঠনের নির্বাচনে অংশ নেবেন। এরপর ২১ থেকে ২২ জুন দেশটির উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন ইস্যুতে বৈঠক করবেন শহীদুল হক। মার্কিন পররাষ্ট্র দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিতব্য এ বৈঠকে বাংলাদেশের কূটনীতিককে গ্রেপ্তারসহ দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হবে।

প্রসঙ্গত, গৃহকর্মীকে নির্যাতন ও ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করার অভিযোগে সোমবার (১২ জুন) সকালে জ্যামাইকার বাসা থেকে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল মো. শাহেদুল ইসলামকে আটক করে নিয়ে যায় নিউ ইয়র্ক পুলিশ। প্রায় ৩৬ ঘণ্টা সংশোধনাগারে থাকার পর মঙ্গলবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় বুধবার ভোরে) জামিনে মুক্তি পান তিনি। এরই মধ্যে মার্কিন আদালত তার কূটনৈতিক পাসপোর্ট জব্দ করেছে।

মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রেই থাকতে হবে শাহেদুল ইসলামকে। কূটনীতিক শাহেদুল ইসলামের আটকের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বাংলাদেশ। এ নিয়ে ঢাকায় নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!