• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কোহলি-যাদবের ব্যাটে ৩৫০ টপকে জিতল ভারত


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৭, ১০:৪৩ পিএম
কোহলি-যাদবের ব্যাটে ৩৫০ টপকে জিতল ভারত

ঢাকা: পুণেতে বিরাট কোহলি আর তরুণ কেদার যাদবের ব্যাটের ওপর ভর করে ইংল্যান্ডের ৩৫০ রান টপকে ৩ উইকেটের অসাধারণ এক জয় পেয়েছে ভারত। ওয়ানডে ক্রিকেটে রান তাড়া করতে নেমে এটা চতুর্থ সর্বোচ্চ জয়। যারা এত দিন বলে আসছিলেন বিরাট কোহলি শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে যাবেন তাদের কথা মনে হয় সত্যি হতে চলেছে!

পুণেতে যারা বিরাটের সেঞ্চুরি দেখেছেন তাদের এই ধারণা আরও পোক্ত হওয়ার কথা। একবার ভাবুন, ৬৩ রানের মধ্যে ৪ উইকেট চলে গেছে ভারতের। কারা সেই ব্যাটসম্যান নামগুলো শুনুন, শিখর ধাওয়ান(১), লোকেশ রাহুল (৮), যুবরাজ সিং (১৫) আর মহেন্দ্র সিং ধোনি (৬)।

তারওপর মাথার ওপর ৩৫০ রানের বোঝা। মনে হচ্ছিল, ভারত কত বড় ব্যবধানে হারে সেটাই দেখার। আর কোহলি বড় জোর হারের ব্যবধানটাই কমাতে পারবেন। কিন্তু ভারতেন নয়া ওয়ানডে অধিনায়ক ইংলিশ বোলারদের নিয়ে যা করলেন সেটা চোখে না দেখলে বিশ্বাস করা যায় না!

এত চাপের মধ্যে চার-ছক্কা মেরে ফিল্ডারদের ব্যস্ত রাখলেন। কভার দিয়ে ছক্কা মারলেন। এত সাবলিল ইনিংস! অনন্য এক ইনিংসই খেললেন কোহলি। ক্যারিয়ারে ২৭ তম সেঞ্চুরি তুলে নিলেন ভয়ডর না করে সোজা ছক্কা মেরে। কোহলি বলেই হয়ত সম্ভব।

শেষ পর্যন্ত কোহলি আউট হয়েছেন ১২২ রানে। ১০৫ বলে খেলা তার এই ইনিংসে ছিল আটটি চার ও পাঁচটি ছক্কা। তার আগে কেদার যাদবের সঙ্গে পঞ্চম উইকেটে যোগ করেন ঠিক ২০০ রান।  কম যাননি কেদার যাদবও।  এদিন তিনিও বুঝিয়ে দিয়েছেন ভারতের তারকাখচিত দলে তার কাজটা কি!

ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন যাদব ইংলিশ বোলারদের ওপর ছরি ঘুরিয়ে। হ্যামস্ট্রংয়ের চোট না পেলে হয়ত দলের জয় নিয়ে মাঠ ছাড়তেন। তারপরও যা করেছেন, ভারতের তা অনেকদিন মনে থাকবে। ক্যারিয়ার সর্বোচ্চ ১২০ রান করে ফিরেছেন যাদব। এই রান করতে তিনি খেলেছেন মাত্র ৭৬ বল। চার মেরেছেন ১২টি, ছক্কা চারটি। যাদব আউট হওয়ার পর অলরাউন্ডার পান্ডে জয়ের জন্য বাকি কাজটুকু সেরেছেন রবিচন্দ্র অশ্বিনকে নিয়ে। ১১ বল বাকি থাকতেই ৩ উইকেটের অভাবনীয় জয় পেয়ে গেল ভারত। পান্ডে ৩৭ বলে ৪০ রান করে অপরাজিত ছিলেন। জ্যাক বল ৩টি এবং ২টি করে উইকেট পেয়েছেন ডেভিড উইলি ও স্টোকস।

এরআগে টস হেরে ব্যাট করতে নামা ইংল্যান্ডের ইনিংস ছিল ‘দশে মিলে করি কাজ’ জাতীয়। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩৫০ রানের বড় স্কোরে মোটামুটি সবারই অবদান ছিল। ওপেনার জেসন রয় ৬১ বলে ১২ চারের সাহায্যে ৭৩ রান করেন। সর্বোচ্চ ৭৮ রান করেছেন জো রুট ৯৫ বলে চার বাউন্ডারী আর এক ছক্কায়। ফিফটি পেয়েছেন বেন স্টোকসও। সবচেয়ে বেশি আক্রমনাত্মক ছিলেন তিনিই। স্টোকস চারের চেয়ে ছক্কাই মেরেছেন। ৪০ বলে করেছেন ৬২। দুই চারের বিপরীতে ছক্কা মেরেছেন পাঁচটি। ২টি করে উইকেট পেয়েছেন হারদিক পান্ডে ও জসপ্রীত বুমরাহ। সিরিজের দ্বিতীয় ম্যাচটি হবে কটকে, ১৯ জানুয়ারি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম/আরআইবি

Wordbridge School
Link copied!