• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কোহলির হিট উইকেট, ড্রয়ের পথে রাজকোট টেস্ট


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১২, ২০১৬, ০৬:১০ পিএম
কোহলির হিট উইকেট, ড্রয়ের পথে রাজকোট টেস্ট

ঢাকা : চতুর্থ দিনে ভারতের ভরসা হয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। তবে তারা দুজন খুব বেশি কিছু করতে পারলেন না। ভারতের লোয়ার অর্ডারে ব্যাট করা রবিচন্দ্র অশ্বিন আর ঋদ্ধিমান সাহার কল্যাণে ভারত প্রথম ইনিংসে ১৬২ ওভারে সবকটি উইকেট হারিয়ে তুলতে পেরেছে ৪৮৮ রান। 

তবে দিনশেষে ভারতকে পাল্টা চাপে ফেলেছে ইংল্যান্ড। তারা বিনা উইকেটে ১১৪ রান তুলেছে। ইংল্যান্ড এগিয়ে ১৬৩ রানে। ক্রিজে আছেন অধিনায়ক অ্যালিস্টার কুক ৪৬ ও হাসিব হামিদ ৬২ রানে। পঞ্চম ও শেষ দিনে ইংল্যান্ড নিশ্চয় নিরাপদ দুরত্বে গিয়ে ইনিংসটা ছাড়তে চাইবে। আর সেটা হলে রাজকোট টেস্ট ড্রর দিকেই যাবে।

৪ উইকেটে ৩১৯ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিলেন কোহলি ও রাহানে। ৪০ রান করা কোহলি যখন সেট হয়ে গিয়েছিলেন তখনই আদিল রশিদের একটি বল পুল করতে গিয়ে স্ট্যাম্পে পা লাগিয়ে ফেললেন। হিট উইকেট হলেন কোহলি। লালা অমরনাথের পর তিনি দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে এই দুর্ভাগ্যজনক আউটের শিকার হলেন। ৯৫ বলে পাঁচ চারে কোহলির ব্যাট থেকে এসেছে ৪০ রান।

তারপরও ভারতের স্কোর ৪৮৮ রান পর্যন্ত পৌঁছেছে অফস্পিনার অশ্বিণের কল্যাণে। বল হাতে ব্যর্থতা তিনি ব্যাট হাতে পুষিয়ে দিয়েছেন।  আউট হওয়ার আগে অশ্বিনের ব্যাট থেকে এসেছে ৭০ রান। ১৩৯ বলে খেলা তার এই ইনিংসে ছিল সাতটি চার। এছাড়া ঋদ্ধিমান ৮২ বলে ৩৫ রান করেন। ১১৪ রানে ৪ উইকেট পেয়েছেন আদিল রশিদ। 

প্রথম ইনিংসে ৪৯ রানে এগিয়ে থেকে ইংল্যান্ড বিনা উইকেটে ১১৪ রান তুলেছে। বাংলাদেশ সফরের ব্যর্থতা কাটিয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন ইংলিশ অধিনায়ক কুক। তিনি ১০৭ বলে খেলে ৪৬ রানে অপরাজিত আছেন। এই ম্যাচেই অভিষিক্ত হাসিব হামিদ জীবনের প্রথম ফিফটি তুলে নিয়ে অপরাজিত রয়েছেন ৬২ রানে। ১১৬ বলে খেলা তার এই ইনিংসে ছিল পাঁচ চার আর একটি ছয়। 

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৫৩৭/১০ (১৫৯.৩ ওভার) 

ভারত প্রথম ইনিংস: ৪৮৮/১০ (১৬২ ওভার) (বিজয় ১২৬, পুজারা ১২৪, অশ্বিন ৭০, কোহলি ৪০, ঋদ্ধিমান ৩৫, গম্ভীর ২৯। রশিদ ৪/১১৪, আনসারি ২/৭৭, মঈন ২/৮৫, স্টোকস ১/৫২, ব্রড ১/৭৮।)

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Wordbridge School
Link copied!