• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ক্রিকেট ছেড়ে আইন পেশায় জাফর আনসারী


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৬, ২০১৭, ০৯:৩৮ পিএম
ক্রিকেট ছেড়ে আইন পেশায় জাফর আনসারী

ঢাকা: ক্রিকেটের জন্য পছন্দের পেশাকে জলাঞ্জলি দিয়েছে অনেক ক্রিকেটারই। কিন্তু এবার আইনি পেশার জন্য ক্রিকেটকে জলাঞ্জলি দিলেন ইংল্যান্ড অল রাউন্ডার জাফর আনসারী। মাত্র ২৫ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় জানালেন তিনি।

গত ভারত সফরে আনসারী অ্যালিস্টার কুকের ইংল্যান্ড দলের সদস্য ছিলেন। দেশের হয়ে তিনটি টেস্ট ও একটি ওয়ান ডে খেলেছেন সারের বছর পঁচিশের বাঁ-হাতি অল রাউন্ডার। গত বছর ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট অভিষেক হলেও শেষ টেস্টটি খেলেন গত নভেম্বর বিশাখাপত্তনমে ভারতের বিরুদ্ধে। ইংল্যান্ডের হয়ে একটি ওয়ানডে ম্যাচ খেলেছেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে।

বুধবার সারে কাউন্টি ক্রিকেট ক্লাবের তরফে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাফর বলেছেন,‘সাত বছর ধরে পেশাদার ক্রিকেট খেলেছি৷ সব মিলিয়ে প্রায় দু’দশক ক্রিকেট খেলছি। কিন্তু এবার খেলা ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ফেললাম৷ সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল না। কিন্তু আইন পেশায় ক্যারিয়ারের কথা ভেবে সিদ্ধান্তটা নিয়ে ফেললাম। আট বছর বয়স থেকে সারের হয়ে ক্রিকেট খেলছি। ক্লাব আমাকে অনেক কিছু দিয়েছে। সব সময় পাশে দাঁড়িয়েছে। এর জন্য ক্লাবের কাছে আমি কৃতজ্ঞ। কিন্তু বিদায় বলতে কষ্ট হচ্ছে।’

আনসারী যোগ করেন, ‘ভাবিনি এই রকম পরিস্থিতি সৃষ্টি হবে। তবে ক্যারিয়ার বেছে নেওয়ার এটাই ঠিক সময়। সব সময় ক্রিকেটের পাশাপাশি আমার অন্য উচ্চাঙ্খা জিইয়ে রেখেছি। আইনি পেশায় নিজেকে প্রতিষ্ঠিত করতে ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ফেললাম। দেশের হয়ে তিনটি টেস্ট খেলেছি, এটা আমার কাছে অত্যন্ত সম্মানের। নিঃসন্দেহে জীবনের বাকি সময়টা এই উপলব্ধি বয়ে বেড়াব।’

আনসারী অত্যন্ত মেধাবি ছাত্র। ২০১৩ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান, দর্শন ও সমাজবিদ্যায় প্রথম হন। গত বছর লন্ডনের হলোওয়ে বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মাস্টার্স ডিগ্রিতে ডিসটিঙ্গশন পান। পাশাপাশি সারে ও ইংল্যান্ডের হয়ে খেলা চালিয়ে যান। সেই আনসারী এবার আইনি পেশায় যুক্ত হতে ক্রিকেটকেই বিদায় বলে দিলেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!