• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খাদ্য সংকটে সোমালিয়ায় মৃত শতাধিক


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৫, ২০১৭, ০৫:০৫ পিএম
খাদ্য সংকটে সোমালিয়ায় মৃত শতাধিক

ঢাকা:  সোমালিয়া চলমান খরা মারাত্মক আকার ধারণ করেছে। খাদ্য সংকটের কারণে গত ৪৮ ঘণ্টায় ১১০ জনের বেশি মৃত্যু হয়েছে। দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট। একথা স্বীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান আলি আইরে। তবে বিশ্ব পর্যবেক্ষকরা আশঙ্কা করছেন এই সংখ্যা আরো বেশি হতে পারে।

বর্তমানে দেশটির প্রায় ৩০ লাখ লোক খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে।

দুর্যোগে মৃতদের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করে না সোমালিয়া। এই প্রথমবারের মতো প্রাকৃতিক দুর্যোগটির কারণে মৃত্যুর সংখ্যা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হল। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বে-অঞ্চলে এই মৃতের ঘটনা ঘটেছে। তবে খরার সম্পূর্ণ চিত্র এখনো প্রকাশ করেনি দেশটি। মানবিক সংস্থাগুলো আগামী দিনগুলোতে দেশটিতে ভয়াবহ দুর্ভিক্ষের আশঙ্কা করছে।

বে অঞ্চলের আউদিনলে শহরে কলেরায় আক্রান্ত হয়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বিশুদ্ধ পানির অভাবে প্রায়ই রোগটি ছড়িয়ে পড়ে। সোমালিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুলাহি ফারমাজো এই খরাকে জাতীয় বিপর্যয় হিসেবে ঘোষণা করেছেন।

খাবারের অভাবও ডায়রিয়ার অন্যতম কারণ। খরার কারণে দেশটিতে চরম খাদ্যাভাব দেখা দিয়েছে।

প্রাকৃতিক দুর্যোগটির কারণে বিপুল সংখ্যক গৃহপালিত পশুও মারা যাচ্ছে। এর আগে সোমালিয়ায় ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত চলা ভয়াবহ দুর্ভিক্ষে প্রায় ২ লাখ ৬০ হাজার লোকের মৃত্যু হয়।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!