• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খোয়াই নদী খনন, বাঁধ মেরামত ও অবৈধ দখল উচ্ছেদ দাবি


হবিগঞ্জ প্রতিনিধি জুন ২৩, ২০১৮, ০৬:৫০ পিএম
খোয়াই নদী খনন, বাঁধ মেরামত ও অবৈধ দখল উচ্ছেদ দাবি

হবিগঞ্জ : খোয়াই নদী খনন, নদী তীরের অবৈধ দখল উচ্ছেদ ও ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত করে হবিগঞ্জ শহর রক্ষার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন হবিগঞ্জ জেলা শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার। শনিবার (২৩ জুন) দুপুরে শহরের সাইফুর রহমান টাউনহল সম্মুস্থ প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিভিন্ন বক্তারা বলেন- খোয়াই নদীর উজানে ভারতে ব্যারেজ নির্মাণের মাধ্যমে নদীর পানি সীমিত করণ, বর্ষা মৌসুমে ব্যারেজের পানি ছেড়ে দেয়া, বাংলাদেশ অংশে বাঁধের ক্ষতিগ্রস্ত অংশ মেরামত না করা, নদী তীর দখল, বর্জ্য ও আর্বজনা ফেলায় খোয়াই নদীতে স্বাভাবিক পানি প্রবাহ বিঘ্নিত ছাড়াও অকাল বন্যা হয়। এতে নদী নির্ভর হবিগঞ্জের পরিবেশ ও ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তারা বলেন- নদী থেকে অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিতভাবে বালু উত্তোলনের ফলে নদীর বিভিন্ন স্থানের বাঁধ ভাঙনের সম্মুখীন হয়েছে। খোয়াই নদীর বন্যার কবল থেকে হবিগঞ্জ শহর রক্ষার জন্য পুরাতন সংযোগ খাল পুনঃখনন ও স্লুইস গেট নির্মাণ করে হাওরের সঙ্গে নদীকে যুক্ত করা এবং রামপুর থেকে গরুর বাজার পর্যন্ত স্থানে নদীর বাঁধের পাশে গাইডওয়াল নির্মাণসহ খোয়াই নদী প্রকল্পের পূর্ণ বাস্তবায়ন করা প্রয়োজন।

বাপা জেলা কমিটির সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে ও আমিনুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, কবি তাহমিনা বেগম গিনি, তবারক আলী লস্কর, অ্যাডভোকেট বিজন বিহারী দাশ, অ্যাডভোকেট এম.এ কাইয়ুম, ডা. এস.এস. আল-আমিন সুমন, আব্দুর রকিব রনি, আবিদুর রহমান রাকিব, সফিকুল ইসলাম, নাহিদা খান, সামায়ুন ঠাকুর প্রমুখ।   

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!