• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গ্যাসের দাম বৃদ্ধি: পুনর্বিবেচনা চায় ঢাকা চেম্বার


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ০৮:১৯ পিএম
গ্যাসের দাম বৃদ্ধি: পুনর্বিবেচনা চায় ঢাকা চেম্বার

ঢাকা: গৃহাস্থালী ও শিল্পখাতে দুই ধাপে গ্যাসের দাম বৃদ্ধির ফলে ব্যবসায় ব্যয় বাড়ার পাশাপাশি মূল্যস্ফীতি বাড়বে। এতে জনগণে ভোগান্তিতে পড়বে। এজন্য দাম বৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনার দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। শনিবার(২৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা বলেছেন ব্যবসায়ীদের এ সংগঠনটি।

বিবৃতিতে ডিসিসিআই উল্লেখ করে, বর্তমানে গৃহাস্থলী ও শিল্প খাতে চাহিদা মাফিক গ্যাস সংযোগ প্রদান করা যাচ্ছে না। উপরন্ত গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত পণ্য উৎপাদন, রপ্তানি ও পরিবহনসহ ব্যবসায়িক সকল কর্মকাণ্ড ব্যয় বৃদ্ধি পাবে। যার ফলে খুচরা বাজারে পণ্যের মূল্য বৃদ্ধি পাবে, মূল্যস্ফীতি বাড়বে এবং সাধারণ জনগণ ভোগান্তির শিকার হবে।

ঢাকা চেম্বার উদ্বেগের সাথে জানাচ্ছে, দেশের ব্যবসায়ী সম্প্রদায় আন্তর্জাতিক বাজারে তীব্র প্রতিযোগিতার মধ্যে রয়েছে। এমতাবস্থায় এ ধরনের সিদ্ধান্ত তৈরি পোশাক এবং স্থানীয় উদ্যোক্তারা আন্তর্জাতিক বাজারে টিকে থাকার ক্ষেত্রে কঠিন  চ্যালেঞ্জের মুখোমুখি হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

সংগঠনটি বলছে, গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ব্যয় বাড়বে এবং ভবিষ্যতে বিদ্যুতের মূল্য বাড়ানোর আশংকা রয়েছে। সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধির এ সিদ্ধান্তের কারণে দেশের কৃষিখাত বিশেষ করে ধান উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়বে।   

ডিসিসিআই বিশ্বাস করে, সরকার সার্বিক অবস্থা বিবেচনায় এবং সাধারণ জনগণের ভোগান্তি লাঘবে গ্যাসের দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে। পাশাপাশি গ্যাস সংকট নিরসনে নিজস্ব কয়লার ব্যবহার বৃদ্ধি এবং নতুন নতুন গ্যাস ক্ষেত্র অনুসন্ধান বিশেষ করে, সমুদ্র এলাকায় গ্যাস কুপ অনুসন্ধানে বাপেক্স’র কর্মকাণ্ড আরো জোরদার করা প্রয়োজন।  

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!