• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চীনা সুপার লিগকে অপেক্ষা করতে হবে: ওয়েঙ্গার


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২০, ২০১৭, ০৭:৫৬ পিএম
চীনা সুপার লিগকে অপেক্ষা করতে হবে: ওয়েঙ্গার

ঢাকা: বিশ্বের খ্যতিম্যান ফুটবল তারকাকে মোটা অংকে দলে ভিড়িয়ে আন্তর্জাতিক মিডিয়ার শিরোনাম হয়েছে চীনা সুপার লিগ (সিএসএল)। তবে দেশটিতে ফুটবলের সংস্কৃতি গড়ে তুলতে তাদের আরো সময়ের প্রয়োজন বলে মনে করেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালের কোচ আর্সেন ওয়েঙ্গার।

৬৭ বছর বয়সী ফরাসি এই কোচ বলেছেন, রোম যেমন একদিনে সৃষ্টি হয়নি তেমনি ফুটবলের সংস্কৃতিও দীর্ঘ সময় ধরে গড়ে উঠেছে। তাই সেটি বুঝতেও বছরের পর বছর সময় পার করতে হবে চীনা সুপার লীগকে (সিএসএল)।

অস্কার, কার্লোস তেবেজ ও অ্যাক্সেল উইটসেলের মত খ্যতিম্যান ফুটবল তারকাকে মোটা অংকে দলে ভিড়িয়ে সম্প্রতি সিএসএলের ক্লাবগুলো দলবদলের বাজারে আন্তর্জাতিক মিডিয়ার শিরোনাম হয়েছে। চীন ইতোমধ্যে তাদের ঘরোয়া লীগে অন্তর্ভুক্ত করেছে হাল্ক, এজকুয়েল লাভেজ্জি, র‌্যামিরেস, অ্যালেক্স ট্যাক্সিয়েরা এবং কোচ আন্দ্রে ভিলাস বোয়েসর মত বিশ্বখ্যাতদের।

চীনা ফুটবলের এই উন্নতির প্রশংসা করলেও ওয়েঙ্গার বলেন, ‘তবে প্রিমিয়ার লিগের মতো লিগের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাদের আরো সময়ের প্রয়োজন। তিনি বলেন, ‘এক রাতেই আপনি কোন কিছুর শিখরে পৌঁছে যেতে পারবেন না। এই সংস্কৃতির সঙ্গে বছরের পর বছর হৃদ্যতা গড়ে তুলতে হবে। কঠোর পরিশ্রম করতে হবে। ১৫০ বছর আগে ইংল্যান্ডে পেশাদার ফুটবল শুরু হয়েছে। তারপরও তাদের এখনো লড়াই করতে হচ্ছে।

আমার দৃষ্টিতে ফুটবল সংস্কৃতি হচ্ছে একটি ধীরগতির প্রক্রিয়া। এটি একটি বিষ্ময়কর কাজও, কারণ আপনাকে একজন শিশুর মতো এটির শিক্ষা নিতে হবে। আপনি আপনার পিতা-মাতার কাছ থেকে ফুটবল শিখে আসছেন এবং সেটি পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে দিচ্ছেন। সে জন্য সময়ের প্রয়োজন রয়েছে।’

ওয়েঙ্গার বলেন, ‘চীনে বলতে গেলে ফুটবল বেশ নতুন। কারণ, আমি ১৯৯৫ সালে জাপান গিয়েছি, আর সেখানে পেশাদার ফুটবল শুরু হয়েছিল ১৯৯৩ সালে। এ সময় জাপানে পেশাদার ফুটবল টুর্নামেন্ট তৃতীয় বছরে পড়েছিল।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!