• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চূড়ান্ত হয়নি পদ্মা সেতুর ১৪ পিলারের নকশা


বিশেষ প্রতিনিধি মার্চ ২৪, ২০১৮, ০১:২৮ পিএম
চূড়ান্ত হয়নি পদ্মা সেতুর ১৪ পিলারের নকশা

ঢাকা: ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়। সার্বিক অগ্রগতি ৫২ শতাংশ হলেও, এখনও চূড়ান্ত হয়নি ১৪টি পিলারের নকশা। বছর পার হলেও, কাজ শেষ করতে পারেনি পরামর্শক প্রতিষ্ঠান।

প্রকল্প পরিচালক বলছেন, সংকট কেটে যাবে শিগরিগরই। তারপরই নতুন করে নির্ধারণ হবে সময়সীমা।

পদ্মার বুকে বিশাল কর্মযজ্ঞ। প্রকল্প এলাকায় কাজ করছেন কয়েক হাজার শ্রমিক। চলতি মাসে তৃতীয় স্প্যান বসায় দৃশ্যমান সেতুর প্রায় আধা কিলোমিটার অংশ। 

তবে, এ মেগা প্রকল্পের কিছু জটিলতা রয়েই গেছে। ১৪টি পিলারের নিচে যে গভীরতায় পাইল বসানোর কথা, এর ৩ থেকে ৭ মিটার ওপরে পাওয়া গেছে কাদামাটি।

এতে এসব পিলারের ৮৪টি পাইল আরও গভীরে বসানো হবে, নাকি গভীরতা কমিয়ে বাড়ানো হবে পাইলের সংখ্যা, সামনে এসেছে সেই প্রশ্ন। 

প্রকৃতি সৃষ্ট এই সংকট সমাধানে, দায়িত্ব দেয়া হয় ব্রিটিশ ও কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠানকে। তবে, এক বছর পার হলেও পিলারগুলো নকশা চূড়ান্ত করতে পারেনি প্রতিষ্ঠানটি।

এ বছরের ডিসেম্বরেই যান চলাচলের জন্য খুলে দেয়ার কথা এই সেতু। তবে বাকি সাড়ে আট মাসে পুরো কাজ শেষ করা এখন প্রায় অসম্ভব। এ অবস্থায় প্রকল্প পরিচালক বলছেন, নকশা জটিলতার সুরাহার পর, বাজেট ও সময়সীমা নিয়ে নতুন করে ভাববেন তারা। 

বর্ষায় খরস্রোতা পদ্মার মাঝ অংশ ও মাওয়ায় কাজ করা কঠিন বলে জরুরি নকশা জটিলতার দ্রুত সমাধান। একই কারণে নদী শাসনের কাজেও শুরু হয়েছে তোড়জোর। 

সেতু বিভাগ জানাচ্ছে, ফেব্রুয়ারি পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৫২ আর মূল সেতুর অগ্রগতি ৫৮ শতাংশ। এছাড়া, নদী শাসনের কাজ হয়েছে ৩৬ ভাগ।

যা সেতুর লোড নিতে পারবে না। সাধারণত কাদামাটির স্তরের ওপরে থাকা শক্ত মাটিতে পাইলের শেষ অংশ থাকতে হয়। 

সোনালীনিউজ/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!