• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জাবিতে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন


জাবি প্রতিনিধি ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৪:৪৫ পিএম
জাবিতে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন

জাবি : কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে প্রায় এক হাজার শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। উপস্থিত শিক্ষার্থীরা কোটা পদ্ধতি সংস্কারের পাশাপাশি তা কমানের দাবি জানান।

মানববন্ধনের সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী আব্দুল জলিল বলেন, বঙ্গবন্ধুর সংবিধানে ন্যায় বিচার ও বৈষম্যহীন সমাজের কথা বলা হলেও বর্তমানে তার উল্টোটা দেখতে পাই। তিনি বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যেই কোটা ব্যবস্থা বিলুপ্তি নয়তো কোটা ব্যবস্থার সংস্কার করে ১০ শতাংশ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

লোক-প্রশাসন বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধার সন্তান সালেক মুহিত বলেন, ‘মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমি লজ্জিত। যখন দেখি মুক্তিযোদ্ধার সন্তানেরা সুবিধা বা কোটার দাবিতে আন্দোলন করে, তখন লজ্জিত হওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। আমাদের পিতারা জীবন বাজি রেখে রক্তের বিনিময়ে দেশকে স্বাধীন করেছিলেন কোনো স্বার্থ বা বিশেষ সুবিধা পাওয়ার উদ্দেশ্যে নয়।’

তিনি জাতির জনকের কথা উল্লেখ করে বলেন, আজ যদি বঙ্গবন্ধু বেঁচে থাকতেন তিনি কখনোই বলতেন না বাংলাদেশের দুই শ্রেণির নাগরিক। যারা মুক্তিযুদ্ধ করেছে আর যারা করেনি। এ সময় তিনি আরো বলেন, বর্তমান বাংলাদেশকে একটি সুষম উন্নয়নশীল দেশ হিসেবে গড়তে হলে অবশ্যই কোটা ব্যবস্থার সংস্কার প্রয়োজন।

কোটা সংস্কারের দাবিতে মানববন্ধনের আহ্বায়ক সুলতান আজিজুল হক বলেন, বাংলাদেশের ২% লোকের জন্য ৫৬% কোটা! যা সত্যিই হাস্যকর ও বৈষম্যমূলক। তিনি কোটা ব্যবস্থা সংস্কার না হওয়া পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

অনুষ্ঠিত মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, মাইক্রোবায়োলজি বিভাগের ৩৮তম ব্যাচের শাজাহান সাজু, প্রত্নতত্ত্ব বিভাগের ৪০তম ব্যাচের মদিনা আক্তার মনা, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৪০তম ব্যাচের তারিকুল ইসলাম জয় প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!