• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাবিতে শিক্ষা কার্যে বাধা না দিতে শিক্ষকদের মানববন্ধন


জাবি প্রতিনিধি এপ্রিল ১৯, ২০১৮, ০৭:০৮ পিএম
জাবিতে শিক্ষা কার্যে বাধা না দিতে শিক্ষকদের মানববন্ধন

জাবি: সম্প্রতি ৯ হলে প্রাধ্যক্ষ নিয়োগকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যক্রম আইন লঙ্ঘন করেছে দাবি করে আন্দোলন করছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ। মঙ্গলবার (১৭ এপ্রিল) তাদের ধর্মঘট পালনকালে ভিসি পন্থী ও ভিসি বিরোধী শিক্ষকদের মধ্যে ধাক্কাধাক্কিতে ৮ শিক্ষক লাঞ্ছনায় ঘটনায় টানা কর্মসূচি ঘোষণা করেছে ভিসি বিরোধী শিক্ষকরা। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যে যেন কেউ বাধা না দেয় সেই দাবিতে মানববন্ধন করেছে উপাচার্যের অনুসারী শিক্ষকরা।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবনের সামনে ‘বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ’ ব্যানারে এ মানববন্ধন করেন তারা। এ সময় উপস্থিত শতাধিক শিক্ষক বিশ্ববিদ্যালয়কে স্থিতিশীল রাখা ও ক্ষমতার লড়াইয়ের অপসাংস্কৃতি বন্ধের দাবি সম্বলিত বিভিন্ন ধরণের ব্যানার গলায় ঝুলিকে মানববন্ধনে অংশ নেন।

মানবন্ধনে সহযোগী অধ্যাপক আশরাফুল আলমের সঞ্চালনায় বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী এ এ মামুন বলেন, ‘যারা বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে বঙ্গবন্ধু কন্যার সিদ্ধান্তকে মানতে পারেনা তারা আসলে রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধু কন্যাকে চ্যালেঞ্জ করছে কিনা সেই ব্যাপারটি আজ প্রশ্নবিদ্ধ।’

বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদের আহ্বায়ক ও জাবি শিক্ষক সমিতির সভাপতি মো. নুরুল আলম বলেন, ৭৩ এর অধ্যাদশে অনুসারে রাষ্ট্রপতি উপাচার্যকে পুনরায় মনোনীত করেছেন। কিন্তু একটি পক্ষ এই গণতান্ত্রিক নিয়োগকে প্রশ্নবিদ্ধ করে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার চেষ্টা করছে। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষা ও গবেষণা কার্যক্রম বন্ধ থাকে ও শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হয় এমন ধরণের কার্যক্রম থেকে বিরত থাকার আহ্বান জানান।

শিক্ষার পরিবেশ ও শিক্ষার্থীদের অধিকার নিশ্চিতকরণের দাবি তুলে মানববন্ধনে আরো বক্তব্য দেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদ, সিনেটর অধ্যাপক মো. আব্দুল মান্নান চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ হানিফ আলী প্রমুখ।

অপরদিকে ক্যম্পাসের সার্বিক পরিস্থিতি পর্যালোচনার অংশ হিসেবে উপাচার্য বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় সিনেট হলে সাংবাদিকদের সঙ্গে আলোচনা করেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!