• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

টাইগারদের কটুক্তি: রঞ্জন মন্ডলের সাফাই গেয়ে তোপের মুখে হাবিব!


ফেসবুক থেকে ডেস্ক মার্চ ২০, ২০১৮, ০৩:২০ পিএম
টাইগারদের কটুক্তি: রঞ্জন মন্ডলের সাফাই গেয়ে তোপের মুখে হাবিব!

ঢাকা: সম্প্রতি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ত্রিদেশীয় নিদাহাস ট্রফি শেষ হলো। খেলায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। এ নিয়ে জল কম ঘোলা হয়নি। নাগিন নাচে টাইগারদের কটুক্তি করেছেন ভারতীয় লিজেন্ড সুনীল গাভাস্কার!

শুধু তা-ই নয়, দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার রাবাতাও টাইগারদের নিষিদ্ধের দাবি তুলেছেন! এর একদিন পর ভারতের সাবেক স্পিনার হরভাজন সিং-ও টাইগারদের নিষিদ্ধের দাবি করেছেন! যা তাদের ক্রিকেটীয় আচরণকে প্রশ্নবিদ্ধ করেছে!

টাইগারদের সঙ্গে অনেক কষ্ট করে জিততে হয়েছে ভারতকে। এ বিষয়টা যেন কিছুতেই মানতে পারছে না ভারতীয়রা! প্রতিবেশি বেশ ভারতের এহেন আচরণে ক্ষুব্ধ বাংলাদেশিরা।

তারই রেশ ধরে ঘিয়ে পানি ঢালার মতো কাজ করলেন বাংলাদেশে কর্মরত এক ভারতীয় দূতাবাস কর্মকর্তা। তিনি হচ্ছেন রঞ্জন মন্ডল। তার অপেশাদার আচরণে স্যোশাল মিডিয়ায় ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তার পক্ষে সাফাই গেয়ে তোপের মুখে আছেন সঙ্গীতশিল্পী হাবিব!

মনজুর কাদের জিয়া নামে একজন তার ফেসবুক ওয়ালে লিখেন, ‘রঞ্জন মন্ডল আবার তার কুৎসিৎ চেহারা দেখালেন নিদাহাস ট্রফির ফাইনালের রাতে। একের পর এক বিদ্বেষমূলক স্ট্যাটাস দিয়েছেন। বাংলাদেশ সম্পর্কে এমন শব্দ উচ্চারণ করেছেন, যা ছাপার অযোগ্য।

রঞ্জন মন্ডল আবারও তার সভ্যতা-ভব্যতা, কূটনৈতিক শিষ্টাচারের সমস্ত সীমা অনেক আগেই লঙ্ঘন করেছেন। আবারও তার প্রমাণ রাখলেন মাত্র।  আমার শঙ্কা রঞ্জন মন্ডলের উপস্থিতি বাংলাদেশ-ভারত সম্পর্কেও প্রভাব ফেলবে।

ভারতে যেমন অনেক বাংলাদেশবিদ্বেষী মানুষ আছে, বাংলাদেশেও তেমনি অনেক ভারতবিদ্বেষী মানুষ আছে।

কিন্তু সাধারণ মানুষের বিদ্বেষ, আর হাইকমিশনে বসে ডিপ্লোম্যাসির আড়ালে ঘৃণা ছড়ানো আরেক কথা। আর রঞ্জন মন্ডলের বিদ্বেষটা মানসিক অসুস্থতার পর্যায়ের।’

রঞ্জন মন্ডলের বাংলাদেশ বিদ্বেষভাব ফুটে ওঠেছে তার ফেসবুক স্ট্যাটাস আর নানাজনকে মন্তব্য করায়। তার মন্তব্যের কিছু নমুনার স্ক্রিনশট তুলে ধরা হয়েছে।

স্যোশাল মিডিয়ায় বাংলাদেশিরা যখন রঞ্জন মন্ডলের বিদ্বেষী আচরণের জবাব দিচ্ছিলেন, তখন তার হয়ে সাফাই গাইলেন দেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী হাবিব ওয়াহিদ! হাবিবের এই পক্ষাবলম্বনকেও বাঁকা চোখে দেখছেন টাইগার ভক্তরা।

রঞ্জন মন্ডলকে বন্ধু হিসেবে উল্লেখ করে হাবিব তার ফেসবুকে লেখেন, ‘রঞ্জন মন্ডল, ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের একজন কর্মকর্তা। সে আমার খুব ভালো একজন বন্ধু। যার সঙ্গে আমি সুখ-দুঃখের অনেক কথাই শেয়ার করি। দুঃখজনক হলেও সত্য যে, সেই ব্যক্তিকে নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নানাধরণের মন্তব্য করা হচ্ছে। পুরো ব্যাপারটা হলো বাংলাদেশের ক্রিকেট নিয়ে।  আমি ব্যক্তিগতভাবে জানি, তিনি বাংলাদেশকে কতটা ভালোবাসেন।

তিনি বাংলাদেশ ক্রিকেট নিয়ে যা বলেছেন, তা পুরোপুরি অন্য একটি বিষয় নিয়ে। দয়া করে কেউ ভুল বুঝবেন না।    

আমি নিশ্চিত যে, আমরা ভালোভাবে না জেনেই এমন মন্তব্য করছি। তিনি খেলা নিয়ে বাজে কোনো শব্দ ব্যবহার করেননি। এখন এমন একটি অবস্থা তৈরি হয়েছে যে, ভক্তরা অনেকটা না বুঝেই সবকিছুকে আক্রমানত্মকভাবে। এটা তার টিম এবং আমাদের জন্য দুঃখজনক।  

আমি আবারো বলছি, আমি নিশ্চিত যে, আমরা ভালোভাবে না জেনেই এমন মন্তব্য করছি! এটা একটা খেলা, তৃতীয় বিশ্বযুদ্ধ নয়! এটা আমাদের ভালোবাসার জায়গা!’

বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী হাবিব ওয়াহিদ ভারতীয় দূতাবাসের কর্মকর্তা রঞ্জন মন্ডলকে নিয়ে সাফাই গেয়ে স্ট্যাটাস দেওয়ায় ফেসবুক দুনিয়ায় সমালোচনায় বিদ্ধ হচ্ছেন তিনি।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!